যে সারস পাখিটি কখনোই তার উদ্ধারকারীকে ছেড়ে যেতে চায় না (ভিডিও)

|

প্রায় এক বছর আগে ভারতের উত্তর প্রদেশে আরিফ নামে এক ব্যক্তি একটি সারস পাখিকে আহত অবস্থায় উদ্ধার করে। এখন সেই পাখিটি আরিফের ভ্রমণসঙ্গী। তাদের একসঙ্গে চলাচলের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে।

আরিফ ভেবেছিলেন সুস্থ হওয়ার পর পাখিটি হয়তো বনে ফিরে যাবে। কিন্তু এটি তা করেনি। এরপর তাদের দু’জনের মধ্যে অসাধারণ এক বন্ধুত্ব গড়ে উঠেছে।

বিবিসিকে আরিফ বলেন, এই বন্ধুত্বের ব্যাপারে আমি কখনো ভেবে দেখিনি। আমি শুধু আমার মানবিক দায়িত্ব পালন করেছি। আমি যখন পাখিটিকে আহত অবস্থায় দেখতে পাই, তখন দেখি এটি অসহায় অবস্থায় পড়ে আছে। ডান পা পুরোপুরি ভেঙে গেছে। প্রচুর রক্ত পড়ছিল পা থেকে। তখন পাখিটিকে বাড়িতে নিয়ে আসি।

আরিফ আরও জানান, সামান্য কিছু ওষুধ দিয়ে পাখিটির চিকিৎসা করতে শুরু করি। এতে এক মাসের মধ্যেই সারস পাখিটি সুস্থ হয়ে ওঠে। নিজের পায়েও দাঁড়াতে পারে। ভেবেছিলাম সুস্থ হয়ে গেলে এটা উড়ে তার বাড়িতে কিংবা দলে চলে যাবে। কিন্তু সে যায়নি। পাখিটা আমার সঙ্গেই থাকতে শুরু করলো।

আরিফ আরও বলেন, আমরা বাড়িতে যেসব খাবার যেমন ডাল, ভাত, রুটি খাই পাখিটিও সেসব খাবার খায়। শুধু তাই নয় পাখিটি সব সময় আমার প্লেট থেকে খাবার খায়। কোনো কোনো দিন সে দূরে চলে যায়, কিন্তু সবসময় সূর্যাস্তের আগে বাড়িতে ফিরে আসে।

আরিফ আরও বলেন, সে মুক্ত পাখি। যখন মন চায় সে সেখানে উড়ে যেতে পারে। কয়েকবার তাকে ২০/২৫ পাখির ঝাঁকে উড়তে দেখেছি কিন্তু সূর্যাস্তের আগে সে সব সময় বাড়িতে ফিরে আসে।

উল্লেখ্য, সারস পাখি বিশ্বের সবচেয়ে লম্বা উড়ন্ত পাখি। এসব পাখি ১.৮ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। আইইউসিএনের রেডলিস্টে এই পাখি বিপন্নপ্রায় প্রজাতি হিসেবে তালিকাভুক্ত।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply