প্রতি ৫’শ জনে একজন হেপাটাইটিস জীবাণু বহন করে

|

বগুড়া ব্যুরো:

দেশে প্রায় ৮০ লাখ মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। প্রতি ৫’শ জনে একজন শরীরে এই ভাইরাসের জীবাণু বহন করে থাকে। প্রাণঘাতী এই রোগ সঠিক সময়ে নির্ণয় করা গেলে লিভার বা যকৃৎসহ শরীরের অনেক অঙ্গই ঝুঁকিমুক্ত রাখা সম্ভব।

মঙ্গলবার বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) আয়োজিত কনফারেন্সে বিশেষজ্ঞরা এসব তথ্য জানান। কনফারেন্সে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকরা অংশ নেন।

কনফারেন্সে লিভার বিশেষজ্ঞরা বলেন, বিশ্বে প্রতিবছর ১ দশমিক ৪ মিলিয়ন মানুষ লিভারে হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। বাংলাদেশেও বহু মানুষ এ রোগে আক্রান্ত। শুরুতেই রোগ নির্ণয়, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা বাড়ানো গেলে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা সহজেই কমিয়ে আনা সম্ভব।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে কলেজের হেপাটোলজি বিভাগ ও অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ বাংলাদেশের যৌথ আয়োজনে সামিয়া ইসলাম গ্যালারিতে এই কনফারেন্সের আয়োজন করা হয়।

অধ্যক্ষ ডা. আহসান হাবিবের সভাপতিত্বে কনফারেন্সে বক্তব্য দেন বিএমএ বগুড়া শাখার সভাপতি ডা. মোস্তফা আলম নান্নু, কলেজের উপাধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল, শহীদ মুনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রফিকুল ইসলাম, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সভাপতি ডা. মামুন আল মাহতাবসহ প্রমুখ।









Leave a reply