৫শ’ কোটি ডলার বিনিয়োগে মেক্সিকোয় চালু হচ্ছে টেসলার কারখানা

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বাইরে কারখানা সম্প্রসারণে নতুন উদ্যোগ চূড়ান্ত করলো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। মেক্সিকোয় নতুন কারখানা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ফিনানশিয়াল পোস্টের খবরে বলা হয়েছে, এই উদ্যোগে ৫শ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে টেসলার। ভবিষ্যতে বিনিয়োগ বেড়ে দাঁড়াতে পারে এক হাজার কোটি ডলারে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রেদর নিশ্চিত করেছেন এ তথ্য। তিনি বলেন, মনটেরিতে তৈরি হবে কারখানা। পানি সংকট সমাধানে ভূমিকা নেবে তারা। ইলন মাস্ক আমাদের উদ্বেগের বিষয়টি বিবেচনা করেছেন। আমাদের প্রস্তাব গ্রহণ করেছেন। নতুন বিনিয়োগের কারণে প্রচুর কর্মসংস্থানও তৈরি হবে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রেদর। ছবি: সংগৃহীত

পানি সংকটের কারণে সম্প্রতি টেসলাকে বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছিল মেক্সিকো। এরপরই সেখানে অটোমোবাইল প্রতিষ্ঠানটির নতুন কারখানা নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। গেলো সোমবার টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের সাথে প্রেসিডেন্ট ওব্রেদরের ফোনালাপের পর চূড়ান্ত হয় বিষয়টি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও টেক্সাস, জার্মানির বার্লিন ও চীনের সাংহাইয়ে রয়েছে টেসলার কারখানা। কম উৎপাদন ব্যয় ও দক্ষ কর্মীদের কারণে সম্প্রতি গাড়ি শিল্পের অন্যতম কেন্দ্র হয়ে উঠেছে মেক্সিকো। গেলো বছর এ খাতে সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হয়েছিল দেশটিতে।

আরও পড়ুন: ‘বাবা ইলন মাস্ক কি জয়’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply