ইংল্যান্ডের ১০০০-তম টেস্টে আইসিসির অভিনন্দন

|

আগামী ১ আগস্ট বুধবার এজবাস্টনের বার্মিংহাম টেস্টে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। যে টেস্ট ম্যাচটি হবে ইংরেজদের ১০০০-তম টেস্ট। ইংল্যান্ডের ১০০০-তম টেস্টকে উপলক্ষে অভিনন্দন জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।হাজারতম টেস্ট খেলতে যাওয়া ইংল্যান্ড ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়ে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, প্রথম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ১০০০-তম ম্যাচ খেলতে যাচ্ছে ইংল্যান্ড। এজন্য তাদের অভিনন্দন।

১৮৭৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ইংল্যান্ডের। এরপর থেকে এ পর্যন্ত ৯৯৯টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড ক্রিকেট দল। যার মধ্যে ৩৫৭ টেস্টে জয়লাভ করে ইংল্যান্ড, ২৯৭ টেস্টে পরাজয় এবং ৩৪৫ টেস্ট ম্যাচ ড্র হয়।

১৯৩২ সালের জুনে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে ইংল্যান্ড। এরপর থেকে ১১৭টি টেস্টে মুখোমুখি হয় এ দুই দল। যার মধ্যে ৪৩ টেস্টে জয় পায় ইংল্যান্ড, আর ২৫ টেস্টে হেরে যায়। ৪৯টি টেস্ট ড্র হয়।

এজবাস্টনের এই ভেন্যুতে ১৯০২ সালের ১ মে থেকে এ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। যার মধ্যে ২৭টি টেস্টে জয় পেয়েছে ব্রিটিশরা। হেরেছে ৮ টেস্টে আর ড্র হয়েছে ১৫টি টেস্ট ম্যাচ। এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৩৪৬টি টেস্ট ম্যাচ খেলেছে ইংল্যান্ড, যার মধ্যে ১০৮টিতে জয় এবং ১৪৪টি টেস্টে হেরে যায় ইংরেজরা। আর ৯৪ টেস্ট ড্র হয়।

বাংলাদেশ দলের বিপক্ষে মাত্র ১০টি টেস্ট ম্যাচ খেলেছে ইংল্যান্ড ক্রিকেট দল। যার মধ্যে ৯টিতে জিতে নেয় ইংরেজরা। তাদের বিপক্ষে একটি মাত্র টেস্টে জয় পেয়েছে বাংলাদেশ দল। বাংলাদেশ, ইংরেজদের বিপক্ষে একমাত্র জয়টা পায় ২০১৬ সালের অক্টোবরে ঢাকায়।

যমুনা অনলাইন: কেআর









Leave a reply