ধনীর তালিকায় আরও পতন আদানির, ক্রমেই নামছেন তলানিতে

|

একেই বোধ হয় বলে, ‘আজ যে রাজা, কাল সে ফকির’। কথাটি ভারতের ধনকুবের গৌতম আদানির ক্ষেত্রে যেন কাঁটায় কাঁটায় ঠিক। যে ব্যক্তি বিশ্বের শীর্ষ ১০ ধনীর মধ্যে অন্যতম ছিলেন, এখন ক্রমেই তার স্থান হচ্ছে তলানিতে। নামতে নামতে আদানি এখন বিশ্বের ধনীদের তালিকায় ৩৮তম।

ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদন বলছে, দিন দিন আদানির সম্পদের পরিমাণ কমছে। আর এতে ধীরে ধীরে তিনি ছিটকে যাচ্ছেন শীর্ষ ধনীর তালিকা থেকে। শেয়ারবাজারে আরও এক দফা ভয়াবহ পতন হয়েছে আদানি গ্রুপের সব কয়টি কোম্পানির। এক মাসে আদানির অধীনে থাকা কোম্পানিগুলোর সামগ্রিক বাজারমূল্য কমেছে ৬৫ শতাংশ। কোনো কোনো কোম্পানির কমেছে ৮০ শতাংশের মতো।

গত মাসে নিউইয়র্কের একটি গবেষণা সংস্থার নেতিবাচক প্রতিবেদন প্রকাশের পর ভয়াবহ ধস নেমেছে ভারতীয় কোম্পানি আদানি গ্রুপের শেয়ার মূল্যে। প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীদের মধ্যে এতটাই আতঙ্ক ছড়িয়েছে যে, রীতিমতো শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। আর এতেই আদানির মাথায় হাত। তাছাড়া আদানি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছের লোক হওয়ায় তাকে নিয়ে নেতিবাচক ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগও উঠছে বিস্তর। এরই জেরে শেয়ারবাজারে ভয়াবহ ধসের মুখে তার প্রতিষ্ঠানগুলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply