মুক্তি পেয়েও তৃপ্ত নন ফিলিস্তিনি অগ্নিকন্যা তামিমি

|

দীর্ঘ ৮ মাসের কারাবাসেও এতটুকু ভেঙে পড়েননি ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীকে পরিণত হওয়া অগ্নিকন্যা আহেদ তামিমি। তামিমির আইনজীবী জানান, তার চেতনা ও মনোবল অক্ষুণ্ন আছে। কারামুক্তিতে বিশেষ কোনো আনন্দের প্রকাশ ঘটাননি তামিমি। বরং বলেছেন, ইসরায়েলি কারাগারে বন্দি থাকা ফিলিস্তিনিদের মুক্তি না হওয়া পর্যন্ত তার আনন্দ পূর্ণ হবে না। কারাবন্দিদের মুক্তির উদ্যোগ নিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

গত বছরের ডিসেম্বরে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ করতে গিয়ে সেনাদের গালে থাপ্পড় মারেন তামিমি। তার সাহস ও অগ্নিমূর্তির কারণে রাতারাতি ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রতীকে পরিণত হন তামিমি। থাপ্পড় মারার অপরাধে তাকে ইসরায়েলের কারাগারে নেওয়া হয়। মার্চে সামরিক আদালতে তার বিরুদ্ধে ঘোষিত হয় জরিমানাসহ আট মাসের কারাদণ্ড। সে হিসেবে তামিমির মুক্তি পাওয়ার কথা ১৯ আগস্ট। তবে, কারাবাসকালীন আচরণের কারণে তাকে বিশেষ মূল্যায়নে আগেই মুক্তি দেয়া হয়েছে।

মুক্তির পর পশ্চিম তীরে এক সংবাদ সম্মেলনে আহেদ তামিমি কারাগারে থাকা অবস্থায় যারা তার পাশে দাঁড়িয়েছিলেন সবাইকে আমি ধন্যবাদ জানান। বলেন, মুক্তি পেয়ে আমি আনন্দিত, তবে যতক্ষণ ইসরায়েলি কারাগারে আরও অনেক ফিলিস্তিনি বন্দি হয়ে আছেন, ততক্ষণ এই আনন্দ পূর্ণতা পেতে পারে না। তাদের মুক্তির ব্যাপারে পদক্ষেপ নিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।

এসময়, ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রাখার অঙ্গীকারও করেন তামিমি।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply