৩ সিটিতেই বিপুল ব্যবধানে এগিয়ে আওয়ামী লীগ প্রার্থীরা: জরিপ প্রকাশ করলেন জয়

|

প্রধানমন্ত্রী-পুত্র ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় রাজশাহী, বরিশাল ও সিলেটে সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে আজ রোববার নিজের ফেসবুক পেইজে একটি জরিপের ফলাফল প্রকাশ করেছেন। পুরো জুলাই মাস ধরে রিসার্চ ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি) এর চালানো জনমত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, তিন সিটিতেই আওয়ামী লীগ প্রার্থীরা বিএনপিসহ অন্যান্য প্রার্থীদের চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছেন।

তিন সিটিতে চালানো জনমত জরিপের যে চিত্র সজীব ওয়াজেদ তুলে ধরেছেন তা নিম্নরূপ–

বরিশাল-

জরিপে অংশ নেয়া ১২৪১ জন ভোটারের মধ্যে ৪৪ শতাংশ ব্যক্তি সেরনিয়াবাতা সাদিক আব্দুল্লাহ (আওয়ামী লীগ) পক্ষে মত দিয়েছেন। অন্যদিকে বিএনপির প্রার্থী মুজিবুর রহমান সরওয়ারকে ভোট দেবেন বলে জানিয়েছেন মাত্র ১৩ দশমিক ১ শতাংশ ভোটার। ২৩ শতাংশ অংশগ্রহণকারী তাদের সিদ্ধান্ত জানাতে পারেন নি। অন্যদিকে ১৫ শতাংশ কোনো ধরনের উত্তর দিতে অস্বীকার করেছেন।

রাজশাহী-

১২৯৪ জন ভোটারের অংশগ্রহণে হওয়ার জনমত জরিপে রাজশাহীতে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে বলেছেন ৫৮ শতাংশ। আর বিএনপির পক্ষে মাত্র ১৬ দশকিম ৪ শতাংশ। কারো পক্ষে বা বিপক্ষে ভোট দেবেন তা নিয়ে অনিশ্চয়তা আছেন ১২ শতাংশ ভোটার। আর জরিপে মতামত জানাতে অস্বীকার করেন ৯ শতাংশ।

সিলেট-

সিলেটে চিত্রটা একটু ভিন্ন। সেখানে আওয়ামী লীগ প্রার্থী বদরউদ্দিন আহমদ কামরান ও বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরীর মধ্যকার ভোটের ব্যবধান খুব বেশি নয়। জনমত জরিপে দেখা যাচ্ছে ৩৩ শতাংশ ভোটার কামরানের পক্ষে আর ২৮ দশমিক ১ শতাংশ ভোটার আরিফের পক্ষে। ১১৯৬ জন অংশগ্রহণকারীর মধ্যে ২৩ শতাংশ কাকে ভোট দেবেন সিদ্ধান্ত জানাতে পারেন নি, আর ১২ শতাংশ নিজেদের মতামত জানাতে আগ্রহী ছিলেন না।

জরিপের ব্যাপারে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা জানান, এটির ফলাফলের ক্ষেত্রে ২ দশমিক ৫ শতাংশের ভোট কমবেশি (মার্জিন অব এরর) হতে পারে।

তিনি আরও বলেন, ‘গত প্রায় ৫ বছর ধরে আরডিসি এর মাধ্যমে আমি জনমত জরিপ করছি, এবং তাদের জরিপ পদ্ধতি ও ফলাফলকে সবচেয়ে নির্ভরযোগ্য মনে হয়েছে। অবশ্য গতরাতে মধ্যপ্রহর পর্যন্ত যেভাবে পুরোদমে ক্যাম্পেইন চলেছে তাতে শেষ মুহূর্তে ফলাফলে কিছুটা এদিকে-সেদিক হতে পারে। তবে বরিশাল ও রাজশাহী সিটিতেই যে আওয়ামী লীগের প্রার্থীরা বিপুল ব্যবধানে জয়ী হবেন সে ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। সিলেটের বিষয়ে এখনো কিছু বলা যাচ্ছে না।’

দলীয় নেতাকর্মী ও আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে জয় বলেন, ‘বিএনপি যাতে ভোটকেন্দ্র দখল করে ব্যালট বাক্স ভরে আওয়ামী লীগকে দোষী করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।’









Leave a reply