গবেষণা

চোখ দেখেই মানুষের ব্যক্তিত্ব বলে দেবে রোবট

By Talha Bin Zasim

July 28, 2018

মানুষের আচার-আচরণ বুঝতে কৃত্রিম বুদ্ধিমত্তা অনেক ভালো কাজ করতে পারে। অস্ট্রেলিয়ার গবেষকরা দাবি করছেন, আপনার চোখের দিকে তাকিয়েই কৃত্রিম বুদ্ধিমত্তা বা রোবট আপনার ব্যক্তিত্ব বলে দিতে পারবে।

গবেষকরা বলেন, মিনিটখানেকের নড়াচড়ায় এআই আপনার ব্যক্তিত্বের কয়েকটি বৈশিষ্ট্য বলে দিতে পারবে। তা হল, বিষণ্ণতা, বাইরের জগত সম্পর্কে কৌতূহল, আনন্দ-বিনোদন ও বিচারবুদ্ধি।

গবেষক দলটি বলেন, এই কাজের ফলে আমরা জানতে পারব, কীভাবে যন্ত্রের সঙ্গে যোগাযোগ করতে হয়। এটাকে একটা বিল্পবী উদ্ভাবন বলে তারা আখ্যায়িত করেন।

দক্ষিণ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. তবিয়াস লয়েস্টার বলেন, মানব ও যন্ত্রের মধ্যে মিথষ্ক্রিয়ার উন্নয়নে যারা কাজ করতে চান, এটি তাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, মানুষ সবসময়ই নিজের ব্যক্তিত্বের উন্নতি চায়। বর্তমানে আমরা যেসব রোবট ও কম্পিউটার ব্যবহার করছি, সেগুলো সামাজিকভাবে সচেতন নয়। তারা মানুষের শব্দহীন হাবভাবের সঙ্গে খাপ খেয়ে নিতে পারেনা।

কিন্তু নতুন এই গবেষণার ফলে কম্পিউটার ও রোবটের উন্নয়নে নতুন সুযোগ তৈরি হয়েছে। এসব যন্ত্রকে আরও প্রাকৃতিকভাবে উদ্ভাবন করা যাবে। তারা মানুষের সামাজিক আভাসগুলো অনেক ভালো বুঝতে পারবে।