গুগল ডুডলে সঙ্গীত সম্রাজ্ঞী ফিরোজা বেগম

|

উপমহাদেশের কিংবদন্তি নজরুল সঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের আজ ৮৮তম জন্মদিন। তার জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে নতুন একটি ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। আজ গুগলের পেজ খুললেই দেখা যাচ্ছে শাড়ি, গলায় বড় মালা আর খোপা করা চুলে নজরুল সঙ্গীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমকে।

ডুডলটিতে ক্লিক করলেই ফিরোজার জীবন ও কর্মের উপর নানা ওয়েবসাইট সামনে এনে দিচ্ছে গুগল। জন্মদিনের প্রথম প্রহর থেকেই সার্চ ওয়েবটি নিজেদের হোমপেজে দেখাচ্ছে এ ডুডল। ফিরোজা বেগমকে নিয়ে ডুডলটি তৈরি করেছেন অলিভিয়া হুন। তবে ডুডলটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে।

উল্লেখ্য বিখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই গোপালগঞ্জের রাতইল ঘোনাপাড়া গ্রামের মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন তিনি।

চল্লিশের দশকে তিনি সঙ্গীত ভুবনে পদার্পণ করেন। ষষ্ঠ শ্রেণিতে পড়া অবস্থায় প্রথম অল ইন্ডিয়া রেডিওতে গান পরিবেশন করেন ফিরোজা বেগম। তার গাওয়া ‘ম্যায় প্রেম ভরে, প্রীত ভরে শুনাউ’ আর ‘প্রীত শিখানে আয়া’ শিরোনামের দুটি গান বেশ জনপ্রিয়।

মাত্র ১০ বছর বয়সে কাজী নজরুলের সান্নিধ্যে আসেন ফিরোজা। জাতীয় কবির কাছ থেকে গানও শিখেছিলেন তিনি। কবি অসুস্থ হওয়ার পর তার সৃষ্টি করা সঙ্গীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা করেন ফিরোজা বেগম।

তার তিন সন্তানের মধ্যে দুজন হামিন ও শাফিন দেশের প্রথম সারির জনপ্রিয় রকব্যান্ড দল মাইলসের প্রতিষ্ঠাতা সদস্য।

 









Leave a reply