একদিনেই ফেসবুক হারালো ১৭ বিলিয়ন ডলার

|

কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য ফাঁস কেলেঙ্কারি নিয়ে তদন্তের জেরে শেয়ার বাজারে বড় ধাক্কা খেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসুবক। বুধবার প্রতিষ্ঠানটির শেয়ার ১৯ শতাংশে নেমে যেতে দেখা যায়। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির বাজার মূল্য কমে গেছে ১৩ হাজার কোর্টি মার্কিন ডলার। এর ফলে ফেসবুককে গচ্ছা দিতে হয়েছে ১৭শ কোটি ডলার। যা একদিনের জন্য সর্বোচ্চ। আর ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ শীর্ষ ধনীর তালিকায় তিন থেকে পাঁচে নেমেছেন।

মূলত ফেসবুকের বিজ্ঞাপন থেকে আসা আয়ের ক্ষেত্রে বড় ধস নেমেছে। স্ট্রিট অ্যাকাউন্ট ও ফ্যাক্টশিট পূর্বাভাস দিয়েছিল, দ্বিতীয় প্রান্তিকে এক হাজার ৩১৬ কোটি মার্কিন ডলার আয় করবে ফেসবুক। কিন্তু তারা আয় করেছে এক হাজার ৩০৪ কোটি মার্কিন ডলার। লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় শেয়ারের দামে ধস নামে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, প্রায় ২৫০ কোটি মানুষ প্রতি মাসে সক্রিয়ভাবে তাদের অ্যাপগুলো ব্যবহার করছেন। তবে শুধু ফেসবুকে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে। তবে, ইউরোপে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত প্রান্তিকের চেয়ে ২ কোটি ৮২ লাখ কমেছে।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুক এখন নিরাপত্তা ও ব্যবহারকারীর তথ্য নিরাপদ রাখতে ও গোপনীয়তা খাতে ব্যাপক বিনিয়োগ করছে।









Leave a reply