বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে সৌদি আরব; বেতন হবে অদক্ষদের দ্বিগুণ

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে পাঁচ খাতে পেশাদার দক্ষ কর্মী নেবে সৌদি আরব। এ বিষয়ে ঢাকার সৌদি দূতাবাসে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সাথে দক্ষতা যাচাই কর্মসূচির (এসভিপি) আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

যে পাঁচ খাতে কর্মী নেবে সেগুলো হলো- প্লাম্বার, ওয়েল্ডিং, অটোমোবাইল, ইলেকট্রিশিয়ান এবং এসি মেকানিক।

রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দোহাইলাম বলেন, সৌদি আরবে পাঁচটি খাতে বিদেশিদের কাজ করতে হলে ওই দেশের সার্টিফিকেট বাধ্যতামূলক। এ কারণে বাংলাদেশ থেকে ওই খাতগুলোতে দক্ষ জনশক্তি পাঠানোর জন্য একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, সাধারণত অদক্ষ শ্রমিকদের বেতন ৮০০ থেকে ১২০০ রিয়াল। তবে দক্ষ শ্রমিকদের বেতন হবে ১৫০০ থেকে ১৮০০ রিয়াল। প্রতি রিয়াল ২৭ টাকা হিসাবে বাংলাদেশি মুদ্রায় যা ৫০ হাজার টাকা।

তিনি জানান, প্রশিক্ষণ দেয়ার জন্য একাধিক সৌদি ব্যবসায়ী আগ্রহ প্রকাশ করেছে। ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হবে। নতুন এই ব্যবস্থার কারণে প্রথাগত শ্রমিকদের সৌদি আরবে যেতে কোনো বাধা নেই।

বাংলাদেশে ৯৫টি প্রশিক্ষণ কেন্দ্র আছে এবং দ্রুত আরও ১৫টি প্রশিক্ষণ কেন্দ্র খোলা হবে বলেও জানান বাংলাদেশি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর প্রশিক্ষণ পরিচালক মো. সালাউদ্দিন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply