নারী আইপিএলের প্লেয়ার্স ড্রাফটে বাংলাদেশের ৯ ক্রিকেটার

|

ছবি: সংগৃহীত

নারী আইপিএলের প্লেয়ার্স ড্রাফট প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। নিলামের অপেক্ষায় থাকা খেলোয়াড়দের তালিকায় আছেন বাংলাদেশের ৯ ক্রিকেটার। জাতীয় দলের ৮ ক্রিকেটারের সাথে জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সাড়া জাগানো তারকা স্বর্ণা আক্তার। আইপিএল টিটোয়েন্টি ডটকমের খবর।

প্রথমবারের মতো হচ্ছে উইমেন্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আয়োজন। এই আসরের জন্য মুম্বাইয়ে মেগা নিলাম বসবে ১৩ ফেব্রুয়ারি। ফ্র্যাঞ্চাইজি লিগটির জন্য বিশ্বের ১৫২৫ জন ক্রিকেটার নাম জমা দিয়েছিল। যদিও শেষ পর্যন্ত চূড়ান্ত তালিকায় রাখা হয়েছে মাত্র ৪০৯ জনকে। বাংলাদেশ থেকে আইপিএলে ডাক পাওয়া নারী ক্রিকেটাররা হলেন—জাহানারা আলম, সালমা খাতুন, স্বর্ণা আক্তার, নিগার সুলতানা, রুমানা আহমেদ, নাহিদা আক্তার, লতা মন্ডল, রিতু মনি ও সোবহানা মুশতারি।

নিলামে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি ধরা হয়েছে ২৪ জন ক্রিকেটারের। এর মধ্যে ভারতের ১০ ও ভারতের বাইরের ক্রিকেটার আছেন ১৪ জন। এই শ্রেণিতে জায়গা পাননি বাংলাদেশের কোনো ক্রিকেটার। তবে দ্বিতীয় সর্বোচ্চ ৪০ লাখ রুপি শ্রেণিতে আছেন বাংলাদেশের দুই অলরাউন্ডার সালমা খাতুন ও রুমানা আহমেদ।

বাংলাদেশের ৯ জনের মধ্যে ছয়জনই আছেন ৩০ লাখ ভিত্তিমূল্য শ্রেণিতে। বিস্ময় জাগিয়ে ড্রাফটে জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে আলো ছড়ানো ব্যাটার স্বর্ণা আক্তার। জাতীয় দলে অভিষেকের অপেক্ষায় থাকা ১৬ বছর বয়সী এই ব্যাটারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ লাখ রুপি।

আয়োজনে অংশ নিচ্ছে আহমেদাবাদ, মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি, লখনৌ- এই পাঁচটি ফ্র্যাঞ্চাইজি। একেকটি দল স্কোয়াড শক্তিশালী করতে সর্বোচ্চ খরচ করতে পারবে ১২ কোটি রুপি। প্রতিটি দল ১৫ থেকে ১৮ জন খেলোয়াড় নিতে পারবে। এর মধ্যে বিদেশি নেয়া যাবে সর্বোচ্চ ছয় জন।

নারী আইপিএলের প্রথম আসরের খেলা মাঠে গড়াবে ৪ মার্চ। ২৬ মার্চ ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে আসরের। খেলাগুলো অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের দুটি স্টেডিয়ামে।

আরও পড়ুন: ‘পাকিস্তানের ক্রিকেটাররা বিদেশি কোচদের ভয় পায়, দেশিদের সম্মান করে না’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply