তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: প্রাণহানি ছাড়ালো ১১ হাজার

|

ছবি: সংগৃহীত

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত ১১ হাজারের বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। খবর দ্য গার্ডিয়ানের।

বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের বক্তব্যের বরাতে দ্য গার্ডিয়ান জানিয়েছে, সোমবারের ভূমিকম্পে তুরস্কে মারা গেছে ৮৭৫৪ জন। আর, সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী সিরিয়ায় ২৪৭০ জনের মরদেহ উদ্ধার হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ২৪২ জন।

এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ভূমিকম্পে মৃতের সংখ্যা শেষ পর্যন্ত ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে। এর আগে, ১৯৯৯ সালে এ হওয়া হওয়া সমমাত্রার ভূমিকম্পে মারা গিয়েছিলেন ১৭ হাজার মানুষ।

এদিকে, উদ্ধারকর্মীরা জানিয়েছেন, শুধু তুরস্কেই মৃত্যু সাড়ে ৮ হাজারের বেশি। অন্যদিকে, সিরিয়ায় আড়াই হাজারের ওপর মরদেহ উদ্ধার করা হয়েছে। শনাক্তের অভাবে বহু মরদেহ পড়ে আছে রাস্তার পাশে। চারপাশে ধ্বংসস্তুপের মধ্যে নেই কবর দেয়ার মতো জায়গা। বহু পরিবার বাড়ির সামনেই রেখেছেন প্রিয়জনের লাশ। শনাক্ত না হওয়া অনেক মৃতদেহ জড়ো করা হচ্ছে, অক্ষত থাকা ভবনগুলোতে।

নিহতদের স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে বাতাস। শোকাবহ পরিবেশের মধ্যেই পুরোদমে চলছে উদ্ধারকাজ। যোগ দিয়েছেন, ৭০টিরও বেশি দেশের উদ্ধারকর্মীরা।

প্রসঙ্গত, সোমবার (৬ ফেব্রুয়ারি) সিরিয়া ও তুরস্কের সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর থেকে অনুভূত হয়েছে, আড়াইশ’র বেশি আফটারশক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply