‘পাকিস্তানের ক্রিকেটাররা বিদেশি কোচদের ভয় পায়, দেশিদের সম্মান করে না’

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ক্রিকেটারদের মানসিকতা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক ফাস্ট বোলার সিকান্দার বখত। বলেছেন, দেশীয় কোচদের অসম্মান করে পাকিস্তানের খেলোয়াড়রা। আর, ভয় পায় বিদেশি কোচদের। পাকিস্তানের কোচ হওয়া মানেই সমালোচনার শিকার হওয়া; কয়েকদিন আগে কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের করা এই মন্তব্যের পরেই এলো সিকান্দার বখতের কথা। খবর হিন্দুস্তান টাইমসের।

বিদেশি কোচের প্রতি বেশ দুর্বলতা রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের। নানা সময়ে প্রমাণও হয়েছে তা। এ নিয়ে সাবেক পাকিস্তানি ক্রিকেটারদের ক্ষোভেরও শেষ নেই। যেখানে নিজ দেশের হেভিওয়েট অনেকে কোচিং করাচ্ছেন, সেখানে তাদের মূল্যায়ন না করে বিদেশিদের দিকে তাকিয়ে আছে বোর্ড, এমন অভিযোগও তাদের।

সাবেক ফাস্ট বোলার সিকান্দার বখতের দাবি, পাকিস্তানের ক্রিকেটাররা বিদেশি কোচদের যতটা সমীহ করেন, ঠিক ততটাই তাচ্ছিল্যের চোখে দেখেন দেশীয়দের। নিজের তিক্ত এক অভিজ্ঞতার কথা স্বীকারও করেছেন গণমাধ্যমে। জিও নিউজের সাথে আলাপচারিতায় সাবেক এই ক্রিকেটার বলেন, আমি যখন পাকিস্তান দলের সঙ্গে কাজ করতাম, সে সময় আমি এক অন্যরকম অভিজ্ঞতার মুখোমুখি হই। একদিন এক খেলোয়াড়কে আমি ব্রিফ করছিলাম, হঠাৎ করেই সে বলে উঠলো, আপনি নিজে খেলেছেন ২৬ টেস্ট, আর আমি খেলেছি ৪০টি। আর আপনি আমাকে শেখাতে এসেছেন? আসলে এটাই হচ্ছে পাকিস্তানের খেলোয়াড়দের মনোভাব।

সিকান্দার বখত সমালোচনা করতে গিয়ে উদাহরণ হিসেবে টানেন সফল কোচ মিকি আর্থারের নাম। তিনি বলেন, মিকি আর্থার একটি আন্তর্জাতিক ম্যাচও খেলেননি। অথচ তিনি যখন কোচ হয়ে আসলেন, তাকে ক্রিকেটাররা যথাযথ সম্মান করছে। তাই বলে মিকি সফল নন, আমি তা বলছি না। শুধু বলছি সম্মান পাওয়া ও না পাওয়ার বিষয়টি।

পাকিস্তানের কোচরা কেন জাতীয় দলের দায়িত্ব নিতে ভয় পায় ,সেটিও জানিয়েছেন সাবেক এই ক্রিকেটার। তার মতে ক্রিকেটারদের কোচিংয়ের দায়িত্ব নেয়া মানে মানসিক চাপ নেয়া। সিকান্দার বখত বলেন, অতীতে যারাই জাতীয় দলের সাথে কাজ করেছেন, তারা কেউই পরিস্থিতি সামাল দিতে পারেননি। আমি একজনের উদাহরণ দিচ্ছি। প্রতিদিন তিনি প্রার্থনা করতেন, যেন পাকিস্তানের ক্রিকেটারদের সাথে খুব বেশিদিন তাকে কাজ করতে না হয়। এটা মানসিকভাবে প্রচণ্ড পীড়াদায়ক।

কিছুদিন আগে পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরামও বলেছিলেন, দেশি কোচরা শুধু সমালোচনার শিকারই হন না, তারা অসম্মানিতও হয়ে থাকেন প্রতিনিয়ত।

আরও পড়ুন: দুই দেশের হয়ে টেস্ট সেঞ্চুরি হাঁকানো দ্বিতীয় ক্রিকেটার গ্যারি ব্যালান্স

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply