চট্টগ্রামে ওএমএস’র ট্রাক ঘিরে দালালের দৌরাত্ম্য, খালি হাতে ফিরছে নিম্ন আয়ের মানুষ

|

চট্টগ্রামে ওএমএস'র চালের ট্রাক ঘিরে সক্রিয় দালাল চক্র।

শহীদুল সুমন, চট্টগ্রাম:

চট্টগ্রামে ওএমএস’র চালের ট্রাক ঘিরে সক্রিয় দালাল চক্র। তাদের দৌরাত্ম্যে অতিষ্ঠ নিম্ন আয়ের মানুষ। ভোররাত থেকে লাইনে দাঁড়িয়েও খালি হাতে ফিরতে হচ্ছে অনেককে। এদিকে বাজারের চেয়ে কম দামে চাল কিনতে চট্টগ্রামের খোলাবাজারে দিন দিন দীর্ঘ হচ্ছে লাইন। কিন্তু দালালের কারণে ব্যাঘাত ঘটছে বণ্টন ব্যবস্থা।

জানা গেছে, বাজারে গরিবের চাল খ্যাত মোটা চালের কেজিও এখন ৫৩ টাকা। ফলে ওএমএসের ৩০ টাকা কেজি দরে ৫ কেজি চালের জন্য হুমড়ি খেয়ে পড়ছেন স্বল্প আয়ের মানুষ। চট্টগ্রাম নগরীর ১৪ পয়েন্টে খোলা ট্রাকের মাধ্যমে প্রতিদিন ২৮ মেট্রিক টন চাল বিক্রি করা হয়। তবে এ পরিমাণ চাল অপ্রতুল বলে জানিয়েছেন ক্রেতারা। এছাড়া বাড়তি সংকট তৈরি করেছে দালাল চক্রের দৌরাত্ম্য। তাদের উপদ্রবে খালি হাতে ফিরতে হচ্ছে অনেককে।

ভোক্তরা অভিযোগ করে বলেন, নগরীর প্রত্যেকটি পয়েন্টে দালাল সিন্ডিকেট রয়েছে। তারা একজনকে লাইনে দাঁড় করিয়ে দিয়ে পরে একে একে অনেকজনকে সেখানে ঢুকিয়ে আগেভাগে চাল নিয়ে যায়। পরে পেছনের সারির কেউ আর পায় না। মাত্র ৫ কেজি চালের জন্য ভোর থেকে আমরা অপেক্ষা করি কিন্তু তাতেও খালি হাতে ফিরতে হয়।

এ বিষয়ে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে চট্টগ্রামের খাদ্য পরিদর্শক আব্দুর রহমান খান বলেন, অনেকে চাল না পেয়ে ফিরে যাচ্ছেন। বিষয়টি আমাদের কর্তৃপক্ষ জানেন। কীভাবে আরও বরাদ্দ বাড়ানো যায় তারা সেটি দেখছেন।

প্রসঙ্গত, চাল ছাড়াও চট্টগ্রাম নগরীর ১৯টি পয়েন্টে নির্ধারিত ডিলারের দোকানে প্রতিদিন ২ মেট্রিক টন চাল ও সাড়ে ৫০০ কেজি করে আটা বিক্রি করা হচ্ছে খাদ্য বান্ধব কর্মসূচির আওতায়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply