শর্তসাপেক্ষে ‘আদর্শ’ প্রকাশনীকে স্টল বরাদ্দের নির্দেশ

|

ছবি : সংগৃহীত

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা-২০২৩’এ শর্তসাপেক্ষে স্টল বরাদ্দের অনুমতি পেয়েছে আদর্শ প্রকাশনী। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি খসরুজ্জামান ও বিচারপতি ইকবাল কবীর লিটনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, আপত্তি ওঠা ৩টি বই স্টলে প্রদর্শন ও বিক্রি না করার শর্তে স্টল বরাদ্দের অনুমতি পেয়েছে প্রকাশনীটি। বইগুলো হলো- বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে, উন্নয়ন বিভ্রম ও অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা।

এর আগে, গত ২ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আদর্শ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মাহাবুবুর রহমান বাদী হয়ে একটি রিট দায়ের করেন। রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ ঘোষণা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানান। একইসঙ্গে, দ্রুত সময়ের মধ্যে এ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনা চান। রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে বিবাদী করা হয়।

পরে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে রিটের শুনানিতে বাংলা একাডেমি যে তিনটি বই নিয়ে আপত্তি জানিয়েছে, সেগুলো বাদ দিয়ে আদর্শ প্রকাশনীকে বইমেলায় স্টল বরাদ্দ দিলে সমস্যা কোথায়, এ নিয়ে প্রশ্ন তোলেন হাইকোর্ট। এ সময় আদালত জানান, ওই তিনটি বই বাদ দিয়ে আদর্শ প্রকাশনীকে বইমেলায় স্টল বরাদ্দ দিলে কোনো সমস্যা থাকার কথা নয়। তারই প্রেক্ষিতে আজ (৮ ফেব্রুয়ারি) রায় প্রদান করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ এবং রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply