শতবর্ষে বিশ্বকাপকে ‘জন্মভূমি’তে ফেরাতে চায় আর্জেন্টিনাসহ ৪ লাতিন দেশ

|

ছবি: সংগৃহীত

২০৩০ ফিফা বিশ্বকাপের যৌথভাবে আয়োজক দেশ হতে আনুষ্ঠানিকভাবে দরপত্র জমা দিয়েছে আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে। সে বছরই শতবর্ষে পদার্পণ করবে বিশ্বকাপ ফুটবল। চার লাতিন দেশ তাই চাইছে, ফুটবল বিশ্বকাপ ফিরে যাক তার ‘জন্মভূমি’তে। ১৯৩০ সালে উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে বসেছিল প্রথম বিশ্বকাপ আসর। তবে প্রতিযোগিতায় টিকতে লাতিন আমেরিকার দেশগুলোকে লড়াই করতে হবে স্পেন ও পর্তুগালের সাথে। পাশাপাশি মরক্কো ও সৌদি আরবও হতে পারে তাদের প্রতিদ্বন্দ্বী। রয়টার্সের খবর।

কনমেবলের প্রেসিডেন্ট আলেহান্দ্রো ডমিঙ্গুয়েজ বলেছেন, ২০৩০ সালের বিশ্বকাপ কেবল আরও একটি আসর নয়। শতবর্ষে পদার্পণ করতে যাচ্ছে বলে আমরা বিশেষ উদযাপনও করতে চাই। সেই সাথে, আমাদের সেইসব পূর্বপুরুষের কীর্তিকেও স্মরণ করার ব্যাপারে অঙ্গীকার করেছে ফিফা, যাদের চেষ্টায় জন্ম হয়েছিল বিশ্বকাপ ফুটবলের।

ছবি: সংগৃহীত

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রেসিডেন্ট ক্লদিও তাপা বলেছেন, বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে এখন আমরা সমগ্র লাতিন আমেরিকার মানুষের স্বপ্নকে প্রতিনিধিত্ব করছি। আর এই স্বপ্ন কেবল শতবর্ষের উদযাপন নয়, ফুটবলে বসতি গড়া প্রতিটি মানুষের কামনা ও উন্মাদনা থেকে এই স্বপ্নের সৃষ্টি।

এই বিষয়ে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনে অনুষ্ঠিত হয় বৈঠক। সেখান থেকেই চার দেশের ফুটবল কর্মকর্তা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের সভাপতি আলেহান্দ্রো ডমিঙ্গুয়েজের উপস্থিতিতে দেয়া হয় এই ঘোষণা। তবে এখনই ফিফা থেকে সবুজ সংকেত পাচ্ছে না লাতিন আমেরিকার এই চার দেশ। ২০২৪ সালে আয়োজক নির্ধারণ করে দেবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

আর্জেন্টিনা বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৭৮ সালে। তারও ১৬ বছর আগে অর্থাৎ, ১৯৬২ সালে স্বাগতিক দেশ হয়েছিল চিলি। তবে প্যারাগুয়ে কখনও বৈশ্বিক আসর আয়োজন করেনি।

২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হতে এই চার দেশকে লড়াই করতে হবে স্পেন ও পর্তুগালের সঙ্গে। ইউরোপের এই দুই দেশ যৌথভাবে আসরটি আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে আগেই। সেই সাথে মরক্কো ও সৌদি আরবও যোগ দিতে পারে এই রেসে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply