বলিউডের আলোচিত ‘গোপন’ প্রেম

|

ছবি: সংগৃহীত

বলিউডের অনেক সম্পর্কই রূপকথার মতো। আবার এমন সম্পর্কও তৈরি হয়েছে, যা ভেঙে গেছে সময়ের সাথে। মানসিক চাপ থেকে শুরু করে জটিলতা পৌঁছেছে অন্য খাতেও। অভিঘাতের জেরে কিছু সম্পর্ক আর গোপন থাকেনি। বিচ্ছেদই পরিণতি হয়েছে সেসব সম্পর্কের। অমিতাভ-রেখা থেকে হালের শাহরুখ-প্রিয়াঙ্কা, বলিউড জগতের আর কোন তারকার মধ্যে ছিল এমন গোপন প্রেম?

বলিউডের ক্ল্যাসিক সিনেমার কিংবদন্তী জুটি দিলীপ কুমার ও মধুবালার মধ্যে গোপন প্রণয় শুরু ‘মুঘল ই আজম’ সিনেমার সেটে। তাদের সম্পর্কের কথা মানুষের কাছে স্পষ্ট হয়ে ওঠে, যখন দুজন হাতে হাত রেখে ‘ইনসানিয়াত’ এর প্রিমিয়ারে আসেন। তবে দুজন এরপরই আলাদা হয়ে যান, যখন মধুবালার বাবা এ সম্পর্কে না বলে দেন।

বলা হয়ে থাকে, রাজ কাপুরের প্রেমে পাগল ছিলেন নার্গিস। ইন্ডাস্ট্রিতে তাদের প্রেম কাহিনী অনেক আলোচিত হলেও দুঃখজনক পরিণতিই ছিল যেন এ সম্পর্কের নিয়তি। রাজ কাপুর ছিলেন বিবাহিত পুরুষ; আবার নার্গিসকেও ছাড়তে চাচ্ছিলেন না। নার্গিস নাকি সুইসাইড করার চেষ্টাও করেছিলেন। কিন্তু তখনই তার জীবনে চলে আসেন সুনীল দত্ত। 

নব্বই দশকের সুপারহিট জুটি মাধুরী-সঞ্জয়। এ দুই নায়ক-নায়িকার সম্পর্ক এক সময় ‘টক অব দ্য টাউন’ ছিল। একসঙ্গে বেশ কিছু সিনেমায় কাজের সূত্রে শুরু হয় তাদের গভীর অন্তরঙ্গতার। এতোটাই গভীর ছিল তাদের সম্পর্ক যে, বিয়ে করার চিন্তাভাবনাও করছিলেন তারা। কিন্তু সঞ্জয় দত্ত টাডা আইনে গ্রেফতার হয়ে জেলে গেলে তাদের সম্পর্ক আর এগোয়নি। মাধুরী দীক্ষিত নিজেও এই সম্পর্ক থেকে বেরিয়ে আসেন।

‘অ্যায়তরাজ’ সিনেমায় পর্দায় তাদের চমৎকার রসায়ন নজর কেড়েছিল দর্শকের। পর্দার চেয়েও বেশি ঘনিষ্ঠ হয়ে পড়েছিলেন তারা ব্যক্তিগত জীবনে। বলিউডের আনাচেকানাচে রটে গিয়েছিল সে খবর। এই নৈকট্য বিব্রত করেছিল অক্ষয়ের স্ত্রী টুইঙ্কলকে। কিন্তু আনুষ্ঠানিকভাবে কখনও তারা সম্পর্কের কথা স্বীকারও করেননি।

মনের দিক থেকে চিরতরুণ ডিম্পল কাপাডিয়ার বিয়ে হয়েছিল বলিউড সুপারস্টার রাজেশ খান্নার সঙ্গে। মাত্র সতেরো বছর বয়সেই ডিম্পল জন্ম দেন কন্যা টুইঙ্কলের। কিন্তু, এ সম্পর্কে সুখী ছিলেন না ডিম্পল। বয়সে অনেকটা ছোট, সানি দেওলের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন, এমন গুঞ্জন শোনা গিয়েছিল বলিউডে। যদিও সে সম্পর্কও সফল হয়নি।

বলিউড হার্টথ্রব হৃত্বিক রোশন ও কঙ্গনার সম্পর্ক নিয়ে কাদা ছোড়াছুড়ির ঘটনা তো সবার জানা। তবে জানেন কি? হৃত্বিকের আগে দীর্ঘদিন অভিনেতা অজয় দেবগনের সাথে সম্পর্কে ছিলেন কঙ্গনা। সার্থক কোনো পরিণতি পায়নি তাদের প্রেম। চরম গোপনীয়তা বজায় থাকলেও বলিউডের অন্দরে দীর্ঘকাল এ সম্পর্ক নিয়ে চর্চা হয়েছে।

মীরাকে বিয়ে করার আগে শাহিদ কাপুর একটি সিনেমা করেছিলেন শত্রুঘ্নকন্যা সোনাক্ষী সিনহার সঙ্গে। শোনা যায়, এ সিনেমা করতে গিয়েই পরস্পরের কাছাকাছি আসেন দুজনে, তৈরি হয় ঘনিষ্ঠতাও। কিন্তু, শেষ অবধি এই সম্পর্কও সার্থক পরিণতি পায়নি।

বলিউডের অনস্ক্রিন প্রেমকাহিনী যেমন চর্চিত, তেমনই অফস্ক্রিন প্রেম কাহিনীও মানুষের ঠোঁটস্থ। এমন অনেক প্রেম কাহিনীই আছে, যা গোপনে শুরু হয়ে অন্ধকারেই রয়ে গেছে। আবার কিছু কাহিনী শুরু হয়েছিল অন্ধকারে, কিন্তু মিডিয়ার দৌলতে প্রকাশ্যে এলেও পরিণতি আর পায়নি। গুরু দত্ত থেকে সঞ্জয় দত্ত, রাজ কাপুর থেকে কারিনা কাপুর বহু ক্ষেত্রেই অধরা প্রেমের সাক্ষী হয়েছেন বলিউড তারকারা।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply