তুরস্কের ভয়াবহ এ ভূমিকম্পের আভাস দিয়েছিল পাখির ঝাঁক! ভিডিও ভাইরাল (ভিডিও)

|

বলা হয়ে থাকে, প্রাকৃতিক কোনো দুর্যোগের আগে আসন্ন বিপদ বুঝতে পারে পশু-পাখিরা। হয়তো সে কারণেই তুরস্ক-সিরিয়ায় ঘটে যাওয়া বিধ্বংসী ভূমিকম্পের ঠিক আগেই এর আভাস দিয়েছিল পাখির ঝাঁক। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও এখন ছড়িয়ে পড়েছে ব্যাপকভাবে। খবর হিন্দুস্তান টাইমসের।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, তুরস্কে ভূমিকম্পের ঠিক আগ মুহূর্তে অস্বাভাবিক আচরণ করতে দেখা যায় পাখিদের মধ্যে। দুর্যোগের আগে অস্থিরভাবে এদিক-ওদিক উড়ে বেড়াচ্ছিল পাখিরা। তাদের গতিবিধির মধ্যেও ছিল অস্বাভাবিকতা। বিক্ষিপ্তভাবে উড়ে বেড়ানোর পাশাপাশি পাখিদের ডাকের মধ্যে উদ্বিগ্নভাব লক্ষ্য করা গেছে। তবে ভিডিওটি তুরস্কের কোন অঞ্চলের সেটি নিশ্চিত করা যায়নি।

প্রসঙ্গত, সোমবারের এ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আরও অন্তত ২০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে হাজার হাজার মানুষ। কেবল তুরস্কেই উদ্ধার হয়েছে তিন হাজারের বেশি মরদেহ। সিরিয়ায় এ পর্যন্ত দুই হাজারের কাছাকাছি মরদেহ উদ্ধার হয়েছে। দুটি দেশে আহত ৩০ হাজারের বেশি।

তুরস্কের দক্ষিণাঞ্চলে উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছেন জরুরি বিভাগের প্রায় ২৫ হাজার কর্মী। তুরস্কে এক সপ্তাহের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এরই মধ্যে ত্রাণ, যন্ত্রপাতি ও উদ্ধারকারী দলসহ বিভিন্ন সহায়তা পাঠিয়েছে ইরাক, ইরান, জার্মানি ও রাশিয়া। যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ইসরায়েল এবং ভারত থেকেও রওনা হয়েছে উদ্ধারকারী দল। এর পাশাপাশি সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান।

এছাড়া সংঘটিত এ ভয়াবহ ভূমিকম্পে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে তুরস্কে উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ প্রেরিত সম্মিলিত সাহায্যকারী দলের সাথে পাঠানোর জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply