সিরিয়ায় ভূমিকম্পে ভাঙলো জেলের দেয়াল, পালিয়েছে ২০ আইএস জঙ্গি

|

ছবি: সংগৃহীত

সোমবারের বিধ্বংসী ভূমিকম্পে দেয়াল ভেঙে যাওয়ায় সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের রাজো কারাগার থেকে অন্তত ২০ বন্দি পালিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, পলাতকদের সকলেই আইএস জঙ্গিগোষ্ঠীর সক্রিয় সদস্য। খবর এএফপির।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী শহর রাজোর কারাগারে প্রায় দুই হাজার বন্দি ছিল। যাদের মধ্যে ১ হাজার ৩০০ জন আইএস (ইসলামিক স্টেট) সদস্য। এছাড়া কারাগারে কুর্দি নেতৃত্বাধীন বিভিন্ন বাহিনীর সদস্যরাও সেখানে বন্দি ছিল।

রাজো কারা কর্তৃপক্ষ জানিয়েছে, রাজোতে ভূমিকম্প আঘাত হানার পর কারাবন্দিরা বিদ্রোহ শুরু করে ও কারাগারের কিছু অংশের নিয়ন্ত্রণ হাতে নেয়। এ সুযোগেই পালিয়ে যায় অন্তত ২০ বন্দি। তারা আইএস সদস্য ছিল ধারণা করা হচ্ছে।

কারা কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ভূমিকম্পের পর রাজো সংলগ্ন এলাকায় ৬ দশমিক ৬ মাত্রার একাধিক আফটারশকের আঘাতে কারাগারটির বেশ অনেকগুলো দেয়াল ও দরজা ভেঙে যায়। এর সুযোগ নিয়েই পালিয়েছে ওই বন্দিরা।

তবে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর জানিয়েছে, বন্দিরা আসলেই পালিয়েছে কি না তা নিশ্চিত নয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply