যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া, কিম জং উনের ঘোষণায় বাড়ছে উদ্বেগ

|

যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর কোরিয়ার সেনাবাহিনী। শিগগিরই বাড়ানো হবে সামরিক মহড়ার পরিধি, একই সাথে জোরালো করা হবে প্রশিক্ষণও। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দেশটির সর্বোচ্চ শাসক কিম জং উনের এ ঘোষণা প্রচার করে রাষ্ট্রীয় গণমাধ্যম। আর এরপরই বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। খবর সংবাদ সংস্থা এপির।

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে এরই মধ্যে ব্যাপক পতনের মুখে বিশ্ব অর্থনীতি। এরই মধ্যে সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের বৈঠকে মঙ্গলবার কিম ঘোষণা দিলেন, তার দেশের সেনাবাহিনী যুদ্ধের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। চলমান পরিস্থিতি মোকাবেলায় জোরালোভাবে যুদ্ধের প্রস্তুতি নেয়ার জন্য সেনাবাহিনীকে আহ্বানও জানান এই নেতা। একই সাথে চলমান সামরিক মহড়ার সময়সীমা আরও বাড়ানোর নির্দেশ দেন তিনি। বৈঠকে চলতি বছর সামরিক-রাজনৈতিক কার্যক্রম বাস্তবায়নে নানা সমস্যা নিয়ে আলোচনা করেন কিম জং উন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) কোরিয়ান পিপলস আর্মির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিনটি উপলক্ষ্যে বিশাল প্রস্তুতি নিচ্ছে সেনা সদস্যরা। একটি স্যাটেলাইট ছবিতে প্রকাশ পেয়েছে এই তথ্য। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠাবার্ষিকীর প্যারেডে নতুন পরমাণু অস্ত্র প্রদর্শিত হতে পারে। গত বছর, পশ্চিমা বিশ্বের কঠোর সমালোচনার মধ্যেও রেকর্ড সংখ্যক মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। আর এরপরই কিম জং উনের এমন ঘোষণায় উদ্বেগ বাড়ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply