বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার পাশে গোটা বিশ্ব; আসছে ত্রাণ-যন্ত্রপাতিসহ নানা সহায়তা

|

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার সহায়তায় এগিয়ে এসেছে আন্তর্জাতিক মহল। এরই মধ্যে ত্রাণ, উদ্ধারকারী দল ও উদ্ধারকাজে সহায়ক বিভিন্ন যন্ত্রপাতি পাঠিয়েছে একাধিক দেশ। আরও বেশ কয়েকটি দেশ দিয়েছে সহায়তা পাঠানোর আশ্বাস। খবর ডয়েচে ভেলের।

সোমবারই (৬ ফেব্রুয়ারি) তুরস্কে উদ্ধারকারী দল পাঠায় ইরাক। রেড ক্রিসেন্ট ও বাগদাদ সরকারের সমন্বয়ে দেয়া হয়েছে জরুরি ত্রাণ সহায়তাও। মঙ্গলবার স্থানীয় সময় ভোরে ৪৫ টন ত্রাণ নিয়ে দামেস্কে পৌঁছায় ইরানের একটি বিমান। এরই মধ্যে তুরস্ক ও সিরিয়ায় বিশেষজ্ঞ টিম পাঠিয়েছে জার্মানভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ। সাতটি উদ্ধারকারী কুকুরও আছে এই দলে।

এছাড়া প্রয়োজনীয় সরঞ্জামসহ শতাধিক সদস্যের উদ্ধারকারী দল পাঠিয়েছে রাশিয়া। চারটি বিমানে করে জরুরি সহায়তা পাঠানো হয়েছে। ৪০ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও অস্থায়ী হাসপাতালের উপকরণও আছে এই বহরে। সোমবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সাথে ফোনে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তুরস্ক-সিরিয়া দুই দেশেই সহায়তা পাঠানোর আশ্বাস দেন তিনি।

এরইমধ্যে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ইসরায়েল এবং ভারত থেকেও রওনা হয়েছে উদ্ধারকারী দল। এর পাশাপাশি সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান। দেশ দুটির ভয়াবহ এ বিপর্যয়ে এরই মধ্যে দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ দুটির সরকার ও জনগণের প্রতি সমবেদনা জানানো পাশাপাশি পাশে থাকারও আশ্বাস দিয়েছে বাংলাদেশ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply