সিরিয়ায় ইট-পাথরের নিচেই জন্ম নিলো ‘অলৌকিক’ শিশু

|

ইতিহাসের অন্যতম প্রলয়ঙ্কারী প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি তুরস্ক ও সিরিয়া। সোমবার (৬ ফেব্রুয়ারি) দেশ দুটির সীমান্ত অঞ্চলে হওয়া ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৫ হাজার। এ ঘটনায় আরও এক হৃদয় বিদারক দৃশ্য দেখলো সিরিয়া। ভেঙে পড়া এক ভবনের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া অবস্থাতেই সন্তান প্রসব করেছেন এক মা। কোনোরকমে নবজাতকটি পৃথিবীর আলো দেখতে পেলেও সন্তানের মুখ দেখে যেতে পারেননি ওই নারী। সেই ধ্বংসস্তুপে ইট-পাথরের নিচেই শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। শিশুটিকে এরই মধ্যে ‘অলৌকিক’ আখ্যা দিচ্ছে সাধারণ মানুষ। খবর দ্য মিররের।

সোমবার সিরিয়ার আলেপ্পো শহর থেকে উদ্ধার করা হয় অলৌকিক এ শিশুকে। ওই নবজাতককে উদ্ধারের ভিডিওটি প্রকাশ করা হয় টুইটারে। যেখানে দেখা যায়, একজন উদ্ধারকারী শিশুটিকে হাতে নিয়ে ধ্বংসস্তুপ থেকে বের হচ্ছেন। এ সময় অপর উদ্ধারকারী শিশুটিকে আবৃত করতে এগিয়ে দেন চাদর। তবে ওই শিশুর বাবা ও মাকে মৃত ঘোষণা করা হয়।

বিধ্বংসী এ ভূমিকম্পে ধ্বংসস্তুপের নিচ থেকে শিশু উদ্ধারের নজির এটিই প্রথম নয়। এর আগে সোমবারই তুরস্কে ইট-পাথরের নিচে চাপা পড়া এক ৮ মাস বয়সী শিশুকে উদ্ধার করে উদ্ধারকারী দল। আরও এক শিশুকে তুরস্কে এভাবেই জীবিত উদ্ধার করতে সক্ষম হন দেশটির উদ্ধারকারীরা।

এরই মধ্যে ভয়াবহ এ ঘটনায় দেশ দুটিকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে বিশ্বের একাধিক দেশ। সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জানান, ৪৫টি দেশ উদ্ধারকাজে সহায়তার জন্য আগ্রহী। এরই মধ্যে সহায়তা পাঠিয়েছে একাধিক দেশ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply