‘ভারতে টেস্ট সিরিজ জয় অ্যাশেজের চেয়েও বড়’

|

ছবি: সংগৃহীত

সিরিজ জয় তো দূরের কথা, ভারতের মাটিতে সফরকারী দলগুলোর জন্য একটি টেস্ট জেতাই হয়ে পড়ে অনেক কঠিন। বিষয়টি ভালো করেই উপলব্ধি করতে পারছেন অস্ট্রেলিয়া দলের অন্যতম সেরা ব্যাটার স্টিভেন স্মিথ থেকে শুরু করে ডেভিড ওয়ার্নার, অধিনায়ক প্যাট কামিন্স ও অন্যান্য অজি ক্রিকেটাররা। স্মিথ বলেছেন, এবার ভারতে সিরিজ জিততে পারলে তা অ্যাশেজ জয়ের চেয়েও বড় অর্জন হবে আমাদের জন্য। ইএসপিএন ক্রিকইনফোর খবর।

ঘরের মাঠে অপ্রতিরোধ্য ভারত জিতেছে সবশেষ ১৫ টেস্ট সিরিজের সবগুলোতেই। সফরকারী দলগুলির মধ্যে ভারতে সবশেষ সিরিজ জিততে পেরেছে ইংল্যান্ড, ২০১২ সালে। অস্ট্রেলিয়ার এমন সাফল্য খুঁজতে ফিরে যেতে হবে আরও পেছনে। সেই ২০০৪ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল তারা। এরপর আরও চার দফায় ভারতে গিয়ে সিরিজ জয় বহুদূর, এই চার সফরে মোট ১৪ টেস্ট খেলে তারা ম্যাচ জিততে পেরেছে মোটে একটি।

ছবি: সংগৃহীত

আরেকটি টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল এখন ভারতে। আগামী বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নাগপুর টেস্ট দিয়ে শুরু হবে বোর্ডার-গাভাস্কার ট্রফি। তার আগে সোমবার (৬ ফেব্রুয়ারি) ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি ভিডিওতে ভারতে খেলার চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন অস্ট্রেলিয়ার কয়েকজন ক্রিকেটার। স্মিথের সাথে ডেভিড ওয়ার্নারও অনেকটা একই সুরে বলেন, এই সিরিজে খেলার জন্য মুখিয়ে আছি। সব সময়ই টেস্ট খেলার জন্য কঠিন জায়গা ভারত। বিশ্বের সেরা স্পিনারদের মুখোমুখি হওয়ার ব্যাপারে নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা করছি।

চোটের জন্য প্রথম টেস্টে খেলতে পারবেন না মিচেল স্টার্ক। এই পেসারের মতে, ভারতে সিরিজ জয় হবে বিশেষ কিছু। তিনি বলেন, ভারতে সিরিজ জয় আমাদের জন্য হবে এক বিশেষ অর্জন। আমার মতে, সফরকারী যেকোনো অস্ট্রেলিয়া দলের জন্যই এই সিরিজ জয় হবে শ্রেষ্ঠত্বের প্রতীক। ভারতীয় দল, বিদেশি কন্ডিশন- সব মিলিয়ে এই সিরিজ জয় ভীষণ কঠিন; হয়তো বা, সবচেয়ে কঠিন।

তবে, অজি দলে সবচেয়ে বড় হুমকি ইনজুরি। দলটির সেরা পেসার মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড চোটের কারণে ছিটকে গেছেন প্রথম টেস্ট থেকে। হ্যাজলউডের কণ্ঠেও ধ্বনিত হচ্ছে একই কথা, অনেক চেষ্টা করেও অস্ট্রেলিয়া এখানে জিততে পারেনি। বিশ্ব ক্রিকেটে সবারই হয়তো শেষ লক্ষ্যের নাম, ভারতের মাটিতে সিরিজ জয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply