ম্যানসিটির বিপক্ষে আর্থিক অনিয়মের অভিযোগ

|

ছবি: সংগৃহীত

চার বছরের আনুষ্ঠানিক তদন্ত শেষে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে ‘ফাইন্যান্সিয়াল ফেয়ার প্লে’ ভঙ্গের অভিযোগ এনেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। এর ফলে বড় শাস্তির মুখোমুখি হতে পারে বিলিয়ন ডলার ক্লাবটি।

২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে অনিয়মগুলো করে ইপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে ম্যানসিটির অভিযুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

ছবি: সংগৃহীত

ইপিএল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ক্লাবের আর্থিক অবস্থা নিয়ে পরিচ্ছন্ন ধারণা পাওয়া যায়, এমন সঠিক আর্থিক তথ্য না দেয়ায় নিয়ম ভেঙেছে সিটি। এর মধ্যে সিটির রাজস্ব, স্পনসর থেকে আয় ছাড়াও ক্লাবের পরিচালনা খরচও অন্তর্ভুক্ত। সিটি আরও কিছু ধাপে নিয়ম ভেঙেছে বলে জানিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

২০০৯-১০ থেকে ২০১২-১৩ মৌসুম পর্যন্ত কোচের পারিশ্রমিক, যখন সিটির কোচ ছিলেন রবার্তো মানচিনি। সে সময় কোচের বেতনসংক্রান্ত নিয়ম ভেঙেছে সিটি। এ বিষয়ে সিটি সবিস্তারে সবকিছু জানায়নি। ২০১০-১১ মৌসুম থেকে ২০১৫-১৬ মৌসুম পর্যন্ত খেলোয়াড়দের বেতনসংক্রান্ত বিষয়েও সিটি সবিস্তার কিছু না জানানোয় নিয়ম ভাঙার অভিযোগ গঠন করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

ছবি: সংগৃহীত

এই অভিযোগের ফলে পয়েন্ট কাটার পাশাপাশি জরিমানার সঙ্গে লিগ থেকেও অবনমন হতে পারে ম্যানসিটির। যা সিটির জন্য বড় এক ধাক্কা হবে।

এর আগে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে ‘আর্থিক সংগতি নীতিতে মারাত্মক নিয়ম লঙ্ঘনের’ কারণে সিটিকে উয়েফা আয়োজিত প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সে বছরেরই জুলাইয়ে উয়েফার রায়কে নাকচ করে সিটিকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলার অনুমতি দেন ক্রীড়াজগতের সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট’।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply