দ্বিতীয়বারের মতো কেঁপে উঠলো সিরিয়া-তুরস্ক

|

সিরিয়া ও তুরস্কের সীমান্তে ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে এরই মধ্যে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার ৬০০। আহত হয়েছেন আরও হাজার খানেক। এই ধাক্কা সামাল দেয়ার আগেই আরও একবার কেঁপে উঠেছে সিরিয়া ও তুরস্কের মাটি। দ্বিতীয় এ ভূমিকম্পের মাত্রাও প্রথমটির কাছাকাছি। তুরস্কের প্রশাসন বলছে, দ্বিতীয় ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৭.৫। খবর বিবিসির।

সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে প্রথম ভূমিকম্পটি আঘাত হানার কিছুক্ষণ পরই আঘাত হানে দ্বিতীয় ভূমিকম্পটি। বিবিসির প্রতিবেদন বলছে, প্রথম কম্পনে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়ানোর পরই ফের কেঁপে ওঠে তুরস্কের কাহরামানমারাস প্রদেশের এলবিস্তান জেলা। প্রথম ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল এই এলাকাতেই। জেরুজালেম পোস্টের তথ্য জানাচ্ছে, প্রায় একই সময় কেঁপে উঠেছে সিরিয়ার রাজধানী দামেস্কও। দ্বিতীয় এ কম্পনের মাত্রা সেখানেও একই।

তবে দ্বিতীয় এ কম্পন প্রথম ভূমিকম্পের আফটার শক নয় বলে জানিয়েছে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। সেখান থেকে বলা হয়েছে, দুপুর ১টা ২৪ মিনিটের দিকে দ্বিতীয়বার জোরালো কম্পন অনুভূত হয়। তবে এটির সাথে প্রথম ভূমিকম্পের কোনো সম্পর্ক নেই।

অবশ্য দ্বিতীয় ভূমিকম্পের ফলে নতুন করে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা এখনও জানা যায়নি। প্রথমবারের কম্পনে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৬০০ জন। শুধু তুরস্কেই মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯০০। অন্যদিকে সিরিয়ায় ৩৭১ জনের প্রাণ গেছে এ ভূমিকম্পে, অঞ্চলটিতে আহত হয়েছেন ১ হাজার ৪২ জন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, এরই মধ্যে ৪৫টি দেশ থেকে উদ্ধার অভিযানে সহায়তার আশ্বাস দেয়া হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply