চাদর মুড়ি দিয়ে ঘুমোনোর অভ্যাস? কী ঘটছে আপনার শরীরে জেনে নিন

|

ঘুমানোর ক্ষেত্রে প্রত্যেকের আলাদা আলাদা অভ্যাস দেখা যায়। কিছু মানুষ দেখা যায় যারা চাদরে বা কম্বলের ভেতর মুখ ঢুকিয়ে ঘুমান। অনেকক্ষেত্রেই দেখা যায় বড়রা এমন দেখলে সব সময়ই বকা দেন। তাদের ধারণা শরীরে অনেক সমস্যা হয়। চলুন জেনে নেয়া যাক চাদর মুড়ি দিয়ে ঘুমালে শরীরে কী ঘটে-

বিশুদ্ধ বাতাসের অভাব:
চাদর মুড়ি দিয়ে ঘুমালে বিশুদ্ধ বাতাস প্রবেশে বাধা পাবে। এর ফলে আপনি বিশুদ্ধ বাতাস পান না। ফলে ময়লাযুক্ত বাতাস যেগুলো চোখে দেখা যায় না, সেই বাতাস গ্রহণ করতে থাকেন।

কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়:
চাদর মুড়ি দিয়ে ঘুমালে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়। চাদরের নিচে বাতাস যেহেতু চলাচল করতে পারে না, তাই এই সমস্যা হতে পারে। ফলে রক্তে অক্সিজেনের পরিমাণও কমে আসে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

ছোটদের জন্য সমস্যার:
বিশেষজ্ঞদের মতে, চাদর মুড়ি দিয়ে থাকার কারণে শ্বাসকষ্ট হলে বড়রা তা সরিয়ে ফেলতে পারলেও ছোটরা কিন্তু পারে না। তাই খেয়াল রাখুন শিশুর ক্ষেত্রে এই অভ্যাস যেন গড়ে না ওঠে। বিশেষ করে পাঁচ বছরের নিচে শিশুর ক্ষেত্রে এই ভুল করা যাবে না।

অ্যাজমার সমস্যা:
অ্যাজমা একটি ক্রনিক সমস্যা। সাধারণত অ্যালার্জি থেকে অ্যাজমা হয়ে থাকে। এই রোগে তীব্র শ্বাসকষ্ট হয়। তাই যাদের অ্যাজমা রয়েছে তারা চাদর মুড়ি দিয়ে ঘুমানোর অভ্যাস বাদ দিন। কারণ এই অভ্যাসের ফলে মারাত্মক শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া:
অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের ঘুমের ভেতর নিঃশ্বাস নিতে সমস্যা হয়ে থাকে। ফলে হঠাৎ ঘুম ভেঙে যায়। এ ধরনের রোগীরা চাদর বা কম্বল মুড়ি দিয়ে ঘুমালে জটিলতা সৃষ্টি হতে পারে। যে কারণে শুরু হয় শ্বাসকষ্ট। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা বদলাতে হবে।

অ্যালার্জির সমস্যা:
যাদের অ্যালার্জিজনিত সমস্যা থাকে তাদের জন্য চাদর মুড়ি দিয়ে ঘুমানোর অভ্যাস ক্ষতিকর। কারণ তাদের ধুলো-বালি, ময়লায় খুব বেশি সমস্যা হয়। এসবের কারণেই দেখা দিতে পারে শ্বাসকষ্ট। তাই কম্বল বা চাদর মুড়ি দিয়ে ঘুমানোর অভ্যাস থাকলে তা বাদ দিন। নয়তো পরবর্তীতে বড় সমস্যায় পড়তে হতে পারে।

এই সমস্যায় কী করতে পারেন?
বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ওপরের সমস্যাগুলো থাকলে অভ্যাস বদল করতে হবে। এছাড়া সিনথেটিকের বদলে তুলোর কম্বল ব্যবহার করা শ্রেয়। সিনথেটিক কমফোর্টারের বদলে চাদরও সুতির ব্যবহার করতে পারলে তার ভেতরে বায়ু চলাচল করতে পারবে সহজেই।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply