যেসব ব্যক্তিকে কখনোই টাকা ধার দেবেন না

|

টাকা ধার নেয়া-দেয়া খুব স্বাভাবিক ব্যাপার। বিপদে-আপদে বা প্রয়োজনে পরিচিতজনেদের কাছ থেকে টাকা ধার নিয়ে থাকি আমরা।বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় টাকা ধার নিয়ে অনেকে সঠিক সময়ে ফেরত দেন না।তখনি হয় বিপত্তি।

কিছু মানুষ আছেন, যাদেরকে টাকা ধার দেবার মত বোকামি আর হতে পারে না। কারণ এদেরকে টাকা ধার দিলে কখনোই ফিরে পাবেন না আপনি। পেলেও সেটার জন্য অনেক ভোগান্তির শিকার হতে হবে।

আসুন জেনে নেই যেসব ব্যক্তিকে কখনোই টাকা ধার দেবেন না।

অন্যের পকেট কেটে চলেন

কিছু মানুষ এমন আছে যারা কখনোই নিজের পকেট থেকে খরচ করেন না। বেড়াতে যান অন্যের টাকায়, রেস্তোরাঁয় খেতে গেলে অন্য কেউ বিল দেবে বলে অপেক্ষা করেন ইত্যাদি আচরণ যাদের মাঝে আছে তাদেরকে টাকা ধার না দেয়াই উত্তম।

মিথ্যা কথা বলে

যারা ক্রমাগত মিথ্যা বলেন, তাদেরকে ভুলেও টাকা দেবেন না। কেননা যে প্রয়োজনটির কথা তিনি বা বলছেন বা যে প্রতিশ্রুতি দিচ্ছেন, সেটাও মিথ্যা হবার সম্ভাবনা শতভাগ।

কথা দিয়ে কথা রাখা

যারা কথা দিয়ে কথা রাখে না তাদের ধার দেবার অর্থ টাকা দিয়ে ভোগান্তি ডেকে আনা। জীবনের অন্য দিকেও কথা দিয়ে সেটা রক্ষা করতে পারেন না, টাকার ক্ষেত্রে ওয়াদা রাখবেন সেটা ভাবার ভুল করতে যাবেন না।

একাধিক পাওনাদার

যার পেছনে একাধিক পাওনাদারের লম্বা লাইন, তাকে ধার না দেয়াই উত্তম। যদি কোন বিশাল বিপদ বা অসুস্থতার কারণে দিতেই হয়, সেটুকু টাকাই দিন যা ফিরে না পেলে আপনার কোন অসুবিধে হবে না।

ভরসা করা যায় না

আত্মীয়-স্বজনকে টাকা ধার দিলে প্রায়ই অবস্থাটা বিব্রতকর হয়ে ওঠে। কেউ আত্মীয় বলেই চাওয়া মাত্র টাকা ধার দিতে হবে, বিষয়টি সেটা নয়। নিরপেক্ষ ভাবেই খতিয়ে দেখুন যে আসলে ফিরে পাবার সম্ভাবনা আছে কিনা।

মাদকাসক্ত

মাদকাসক্ত ব্যক্তি ধার করেনই নেশার জন্য। যতই ঘনিষ্ঠ মানুষ হোক, এদেরকে ধার দেয়ার অর্থ আসক্তিতে সহায়তা করা।এদের কখনো ধার দেবেন না।

সাধ ও সাধ্যের অমিল

নিজের সাধ্যের অনেক উপরে জীবন যাপন করেন। এইসব মানুষেরা মূলত টাকা ধার করে করে নিজেদের সেই লাইফস্টাইল রক্ষা করেন, যার আসলে কোন প্রয়োজন নেই। একজন থেকে ধার করে দেখায় আরেকজনের ধার শোধ করছেন, তারপর আবার ধার করেন, এভাবেই চলতে থাকে বেসামাল জীবন যাত্রা।

টাকা ধার চাইলে না বলাটা খুবই কঠিন। তবে টাকা ধার দেয়া আগে একবার ভাবুন যাকে টাকা ধার দিচ্ছেন তিনি টাকা ফেরত দেবেন কিনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply