পাকিস্তানে এশিয়া কাপ খেলবে না ভারত, ভেন্যু পরিবর্তনের ঘোষণা মার্চে

|

ছবি: সংগৃহীত

রঞ্জন শান্ত:

মার্চের আগে এশিয়া কাপের ভেন্যু নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে না। তবে আর্থিক দিক বিবেচনায় এসিসির বর্তমান সভাপতি জয় শাহ’র মতামতকে গুরুত্ব দিয়ে এশিয়া কাপের আসর নিরপেক্ষ ভেন্যুতেই বসবে বলে দাবি করেছে একাধিক ভারতীয় গণমাধ্যম। এসিসির এক সদস্যের মতে, সদ্য পিসিবির দায়িত্ব নেয়া নাজম শেঠি চাপ সামলাতে এখনই ভেন্যু পরিবর্তনের বিষয়ে ঘোষণা দিতে রাজি নন।

চলতি বছর সেপ্টেম্বরে পাকিস্তানে বসার কথা ছিল এশিয়া কাপের ১৬তম আসর। কিন্তু ভারত বলে আসছিল, তারা পাকিস্তানে খেলতে যাবে না। এর জবাবে পাকিস্তান জানিয়েছিল, এমনটা হলে তারাও ভারতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে না। এমন প্রেক্ষাপটে গুঞ্জন আছে, পরবর্তী এশিয়া কাপ হতে যাচ্ছে ‘নিরপেক্ষ ভেন্যু’ সংযুক্ত আরব আমিরাতে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও ভারতীয় মিডিয়া খবরটি বেশ গুরুত্ব দিয়েই প্রকাশ করেছে।

গত অক্টোবরে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই সেক্রেটারি ও এসিসির বর্তমান সভাপতি জয় শাহ স্পষ্ট করে দেন, ভারতের পক্ষে পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলা সম্ভব নয়। তার বক্তব্যের কড়া প্রতিক্রিয়া দিয়েছিলেন তৎকালীন পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা। জয় শাহ ওই সময়ে এশিয়া কাপের আয়োজন সংযুক্ত আরব আমিরাতের মতো নিরপেক্ষ ভেন্যুতে করার জোর দাবি জানিয়েছিলেন।

ছবি: সংগৃহীত

৪ ফেব্রুয়ারি বাহরাইনে বসেছিল এসিসির বোর্ড মিটিং। সেখানে উপস্থিত ছিলেন এসিসির সব সদস্য দেশের বোর্ড প্রধানরা। ধারণা করা হচ্ছিল, এই মিটিংয়েই চূড়ান্ত হবে এশিয়া কাপের ভেন্যু। তবে বার্তা সংস্থা পিটিআইকে দেয়া সাক্ষাৎকারে বিসিসিআই’র এক কর্মকর্তা জানিয়েছেন, ভেন্যু পরিবর্তনের বিষয়টি নিয়ে চূড়ান্ত ঘোষণা আসবে মার্চে। পিটিআই’র দাবি, ঐ কর্মকর্তা এও বলেছেন যে, কোহলি-রোহিতদের ছাড়া টুর্নামেন্ট হলে আর্থিক ক্ষতির সম্ভাবনা আছে। সেসব বিবেচনা করেই সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

হিন্দুস্তান টাইমস বলছে, এসিসির এক সদস্য জানিয়েছেন, সবেমাত্র পিসিবির দায়িত্ব নিয়েছেন নাজম শেঠি। এখনই এশিয়া কাপের ভেন্যু পরিবর্তনের কথা ঘোষণা হলে দেশে চাপের মুখে পড়বেন পিসিবি প্রধান। সে কথা মাথায় রেখেই মার্চে অফিসিয়ালি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে এসিসি।

তবে এই সভায় আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর তা হলো, এসিসির বাজেটের ১৫ শতাংশ বরাদ্দ করা হয়েছে আফগানিস্তানের জন্য। যা আগে ছিল মাত্র ৬ শতাংশ।

আরও পড়ুন: চান্দিকা হাথুরুসিংহের কাছে নিশ্চয় সোনার কাঠি আছে: সালাউদ্দিন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply