হারিয়ে যাওয়া সেই সুলেখা কালিতে মেতেছে কলকাতার বইমেলা

|

কলকাতা প্রতিনিধি:

‘এই কালি কলঙ্কের চেয়ে কালো’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য সেই সুলেখা কালির স্টল সাড়া জাগাচ্ছে কলকাতা বই মেলায়। ফাউন্টেন পেন আর দোয়াতের দোকানটি হয়ে উঠেছে দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। আধুনিকতার বলপেনের যুগেও প্রাচীন দোয়াত-কলমে স্মৃতিকাতর হচ্ছেন ক্রেতারা।

ব্রিটিশ বিরোধী সংগ্রামে বড় একটি মাইলফলক স্বদেশি আন্দোলন। সেই উত্তাল সময়ের পুরোধা এই সুলেখা কালি। ফাউন্টেন পেন আর কালির দোয়াত মানেই বাঙালির নস্টালজিয়া। যার প্রমাণ আরও একবার মিলছে কলকাতা বইমেলায়। হাজারো বইয়ের ভিড়েও আলো কেড়ে নিচ্ছে স্টল নম্বর ২৫৩। বলপেনের যুগেও বর্ষ পুরাতন দোয়াত কলমের ঐতিহ্য ছড়িয়ে দিচ্ছে সুলেখা। নবীনরা পরিচিত হচ্ছে নতুন অভিজ্ঞতার সাথে, আর পুরনোরা চাঙ্গা করে নিচ্ছেন শৈশবের স্মৃতি।

বিক্রেতারা বলছেন, কালি কলমের হারানো জৌলুস ফিরছে। ক্রেতা-দর্শনার্থীর বিপুল সাড়ায় আশাবাদি তারা।

সুলেখা কালির মার্কেটিং ম্যানেজার সঞ্জয় দত্ত জানান, ক্রেতারা উৎসাহিত হয়েই স্টলে আসছে। অনেকে জানাচ্ছেন, বাড়িতে কলম পড়ে থাকলেও এই কালির অভাবে তা ব্যবহার করা হয় না। কলকাতায় সচরাচর এই কালি না পাওয়ায় কলম পড়ে থাকে অবহেলায়। তাই আবারও শৈশবের স্মৃতির টানে মানুষ ছুটছেন এই স্টলে। তরুণরাও নতুন এ অভিজ্ঞতার সাথে পরিচিত হচ্ছে স্বচ্ছন্দেই।

১৯৩৪ সালে মৈত্র পরিবারের হাতে রাজশাহীতে জন্ম সুলেখা কালির। জনপ্রিয়তার শীর্ষ ছুঁয়ে ১৯৮৮ সালে বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটি। ২০০৬ সালে আবারও কোম্পানিটি চালু হয়। এখন বাংলাদেশ আর ভারত দুই দেশেই সমান জনপ্রিয় ঝর্ণা কলমের এই কালি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply