জানুয়ারিতে সড়কে ৫৮৫ জনের মৃত্যু, নিহতের ৩৫ শতাংশ মোটরসাইকেল আরোহী: যাত্রীকল্যাণ সমিতি

|

ছবি: প্রতীকী

বছরের প্রথম মাসে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন প্রায় ২০ জনের মৃত্যুর তথ্য পেয়েছে যাত্রীকল্যাণ সমিতি। জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে সংগঠনটি এ তথ্য জানিয়েছে। আরও জানায়, গেলো জানুয়ারি মাসে দেশে ৫৯৩টি দুর্ঘটনায় ৫৮৫ জনের মৃত্যু হয়েছে।

যাত্রীকল্যাণ সমিতির মনিটরিং সেল শনিবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ চিত্র তুলে ধরেছে। আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা সবচেয়ে বেশি হয়েছে।

জানুয়ারিতে দুর্ঘটনার ২৭ দশমিক ৩২ শতাংশই মোটরসাইকেল সংশ্লিষ্ট। আর ২০৫ জন মারা গেছেন মোটরসাইকেল দুর্ঘটনায়। অর্থাৎ যত মানুষ মারা গেছে, তাদের ৩৫ শতাংশ মোটরসাইকেল আরোহী।

এই এক মাসে সড়কে আহত হয়েছেন ৮৯৯ জন। এদের মধ্যে ১১৪ জন ছিলেন মোটরসাইকেল আরোহী। মোটরসাইকেলের পর সবচেয়ে বেশি ২৪ দশমিক ৭৫ শতাংশ দুর্ঘটনার জন্য দায়ী ট্রাক-পিকাপ-কভার্ডভ্যান ও লরির মতো পণ্যবাহী বাহন। দুর্ঘটনাগুলোর ১৪ দশমিক ৫৮ শতাংশ ক্ষেত্রে রিকশা-ইজিবাইক, ১২ দশমিক ৫ শতাংশ বাস, ৯ দশমিক ৯২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৫ দশমিক ৮৮ শতাংশ অটোরিকশা এবং ৫ দশমিক ০২ শতাংশ প্রাইভেটকার বা মাইক্রোবাস সংশ্লিষ্ট।

জানুয়ারিতে রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৬ জনের মৃত্যু ও ৭৮ জন আহত হয়েছেন। নৌপথে ১৩ দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু ও একজন আহত এবং ছয়জন নিখোঁজ রয়েছেন।

আর তাতে সড়ক, রেল ও নৌপথ মিলয়ে মোট ৬৫০টি দুর্ঘটনায় ৬৪২ জনের প্রাণ গেছে। আর ৯৭৮ জন আহত হয়েছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply