অবশেষে স্পাই বেলুন ইস্যুতে দুঃখ প্রকাশ করলো চীন

|

অনেক জল ঘোলার পর অবশেষে দুঃখ প্রকাশ করলো চীন। যুক্তরাষ্ট্রের আকাশে গুপ্তচর বেলুন নিয়ে মুখ খুলেছে চীনা কর্তৃপক্ষ। তবে বেলুনটিকে ‘গুপ্তচর’ বলতে রাজি নয় বেইজিং। বলা হচ্ছে, এটি একটি ‘বেসামরিক আকাশযান’। খবর ইউএস নিউজের।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এই বেসামরিক আকাশযানটি মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হয়। তবে এটি হাওয়ার গতির সাথে সামঞ্জস্য রাখতে না পেরে নিয়ন্ত্রিত এলাকার বাইরে চলে গেছে। এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছে চীন। পরবর্তীতে এ ব্যাপারে আরও সতর্কতা অবলম্বন করা হবে বলে জানিয়েছে বেইজিং।

এর আগে গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আকাশে এ বেলুনটি শনাক্ত হয়। ওই সময় পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছিল, এই বেলুনটি গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অনেক অঞ্চলের ওপর দিয়ে উড়ে গেছে। এটিকে চীনা গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হচ্ছে বলেও দাবি করে যুক্তরাষ্ট্র। এর জেরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেনের পূর্বনির্ধারিত চীন সফরও বাতিল করা হয়।

অবশ্য, শুক্রবার প্রথমে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের দাবি খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি পরিষ্কার না হওয়া পর্যন্ত ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অতিরঞ্জিত করা হচ্ছে বলেও জানায় চীনা কর্তৃপক্ষ। তবে এ দিনই নিজেদের ভুল স্বীকার করে বিবৃতি দেয় চীন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply