সংকট উত্তরণে রাজস্ব খাতে সংস্কার প্রয়োজন; অর্থনীতিবিদদের অভিমত

|

আইএমএফের ঋণ দেশের আর্থিক স্থিতিশীলতার জন্য প্রয়োজনীয় ভূমিকা পালন করবে। তবে সংকট উত্তরণের জন্যে প্রয়োজন আর্থিক ও রাজস্ব খাতে সংস্কার।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সকালে গবেষণা সংস্থা সানেম আয়োজিত অর্থনীতিবিদ সম্মেলন এ অভিমত তুলে ধরেন অর্থনীতিবিদ ও গবেষকরা।

পিআরআই’র নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, আর্থিক এবং রাজস্ব খাতে সংস্কারে আগ্রহ দেখা যাচ্ছে। বাস্তবায়নে তৎপরতা বাড়াতে হবে। অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাংকিং খাতে সুশাসনের অভাবে ঋণখেলাপীর পরিমাণ বাড়ছে। এ ক্ষেত্রে লাগাম টেনে ধরা প্রয়োজন। ড. সেলিম রায়হান বলেন, ডলার সংকট এবং বৈদেশিক মুদ্রার বিনিময় হারের অস্থিরতা একদিনে তৈরি হয়নি। এ বিষয়ে অর্থনীতিবিদদের সতর্ক বার্তা কর্তৃপক্ষ গ্রহণ করেনি বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারব্যবস্থার ওপর ছেড়ে দেওয়ার তাগিদ দেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদ ড. মোস্তাফিজুর রহমান।

অর্থনীতিবিদ ড. মোস্তাফিজুর রহমান বলেন, চলমান বৈশ্বিক সংকট মোকাবেলায় সংস্কার আনা প্রয়োজন। বাড়াতে হবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা। রাজস্ব আহরণ ও জিডিপির অনুপাত এখনও বেশ কম। এখান থেকে উত্তরণের ভাবনা থাকতে হবে। থাকতে হবে উদ্যোগ। অর্থনীতির অন্তর্নিহিত শক্তি বাড়াতে না পারলে, বৈশ্বিক সংকট মোকবেলার চ্যালেঞ্জ বাড়বে। খেয়াল রাখতে হবে, আমরা যেন ‘মিডল ইনক্যাম ট্র্যাপে’ না পড়ি।

আরও পড়ুন: বাড়ছে পোশাক রফতানি, বছর শেষে ভালো প্রবৃদ্ধির প্রত্যাশা উদ্যোক্তাদের

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply