নরসিংদী ছাত্রদলের রাজনীতিতে অস্থিরতা

|

সম্প্রতি আংশিক কমিটি ঘোষণার পর থেকেই উত্তপ্ত নরসিংদী জেলা ছাত্রদলের রাজনীতি। কমিটি বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছেন পদবঞ্চিতরা। তাদের অভিযোগ, বিতর্কিত ব্যক্তিদের নিয়ে পকেট কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে, নতুন কমিটির নেতাদের দাবি, প্রত্যাশিত পদ না পাওয়ায় উদ্দেশ্যমূলকভাবে বিতর্ক সৃষ্টি করছে বঞ্চিতরা।

নরসিংদী জেলা ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণার পরপরই বিক্ষোভ মিছিল করেন পদ বঞ্চিত নেতা ও তাদের অনুসারীরা। ওই রাতেই বিএনপি’র যুগ্ম মহাসচিব ও জেলা কমিটির আহ্বায়ক খায়রুল কবির খোকনের বাসভবন ও দলের অস্থায়ী কার্যালয় ভাঙচুর করে আগুন দেয়া হয়। বিক্ষুব্ধ নেতাকর্মীরা এতে জড়িত কিনা তা খতিয়ে দেখার দাবি ওঠে।

আংশিক কমিটি বাতিলের দাবিতে নানা কর্মসূচি পালন করছেন পদবঞ্চিত নেতাকর্মীরা। তাদের অভিযোগ, ত্যাগী ও দক্ষ সংগঠকদের বাদ দিয়ে বিতর্কিত নেতাদের নিয়ে পকেট কমিটি করা হয়েছে।

নতুন কমিটি ও নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া নিয়ে হতাশ জেলা ছাত্রদলের সাবেক নেতাদের অনেকেই। গত পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে গিয়ে নৌকার পক্ষে কাজ করার অভিযোগে অভিযুক্ত নেতাকে কীভাবে জেলা ছাত্রদলের সভাপতি করা হলো তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

নরসিংদী জেলা ছাত্রদলের সাবেক সভাপতি নজরুল ইসলাম ভূঁইয়া বলেন, হারুন ভাই যখন পৌরসভা নির্বাচন করেন তখন দলের পক্ষে কাজ না করে তিনি নৌকা মার্কার পক্ষে কাজ করেছেন। এটা শুধু আমাদের কথা না। এ ব্যাপারে লিখিত অভিযোগও দেয়া হয়েছে।

নরসিংদী সদর উপজেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক কাজী মোহাম্মদ ওয়াসিম এ প্রসঙ্গে বলেন, ফেসবুকের মাধ্যমে কমিটির কাগজটা আমরা দেখতে পেরেছি। এমনটা ছাত্রদলে আমরা আগে কখনও দেখিনি। এ কমিটি সম্পর্কে কেউ জানে না, আমরাও এরকম আগে কখনও আগে দেখিনি।

ছাত্রদলের কমিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জেলা বিএনপি নেতাদের। নরসিংদী জেলা বিএনপির সভাপতি খাইরুল কবির খোকন এ প্রসঙ্গে বলেন, ছাত্রদলের কমিটির ব্যাপারে যদি কারও কোনো ক্ষোভ, মান বা অভিমান থেকে থাকে বা কেউ যদি বঞ্চিত হয়ে থাকে তাহলে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে প্রতিবাদ করতে পারে।

জেলা বিএনপির কমিটিতে থাকা ব্যক্তিতে ছাত্রদলের সভাপতি পদ দেয়া হয়েছে বলে অভিযোগ বিক্ষুব্ধদের। এ প্রসঙ্গে নরসিংদী জেলা বিএনপির সদস্য সচিব মঞ্জুর এলাহী বললেন, যদি সে জেলা বিএনপি থেকে পদত্যাগ করে তাহলে এটা হতে পারে। কিন্তু, এ ব্যাপারটা একটু অস্বাভাবিক মনে হচ্ছে যে, জেলা বিএনপির নেতা ছাত্রদলের নেতা হয়। এটা জীবনে এই প্রথমবার শুনলাম।

জেলা ছাত্রদলের নতুন কমিটির সভাপতি সিদ্দিকুর রহমান নাহিদ বলছেন পদ বঞ্চিতরা উদ্দেশ্যমূলকভাবে বিতর্ক তৈরি করছে। তিনি বলেন, এখনও জেলা কমিটির যে আহবায়ক কমিটি আছে তাতে আমাকে সদস্য করা হয়েছিল। কিন্তু, আমি যেহেতু ছাত্রদলের রাজনীতি দীর্ঘদিন ধরে করে আসছি, আমি তারেক রহমান স্যারের কাছে, জেলা কমিটির কাছে আমার পদত্যাগপত্র জমা দিয়েছি। এটা সবাই জানে। এখন উদ্দেশ্যমূলকভাবে বিতর্ক তৈরি করার জন্যই এসব বলা হচ্ছে।

এদিকে, আংশিক কমিটি ঘোষণার পর উদ্ভুত পরিস্থিতিতে তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রদল। তৃণমূলের প্রত্যাশা সংগঠনকে গতিশীল করতে কার্যকর পদক্ষেপ নেবে কেন্দ্রীয় কমিটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply