সিএমএসএমই বাণিজ্য মেলা: প্রতিটি স্টলই যেন নারী উদ্যোক্তাদের সাফল্যের গল্প

|

চট্টগ্রামে জমে উঠেছে সিএমএসএমই বাণিজ্য মেলা। তৃতীয় বারের মতো অনুষ্ঠিত এ মেলায় অংশ নেয়া প্রতিটি স্টলই যেন একেকজন সফল নারী উদ্যোক্তার গল্পে ভরা। তাদের নিজস্ব ডিজাইনে তৈরি কাপড় এখন ক্রেতাদের পছন্দের শীর্ষে। স্টলগুলোতে হাতে তৈরি নকশি কাঁথা নজর কেড়েছে ক্রেতাদের। উদ্যোক্তা হয়ে উঠতে এ মেলা নারীদের অনুপ্রাণিত করবে বলে প্রত্যাশা আয়োজকদের।

২০১৩ সালে চট্টগ্রামের হামজারবাগে ছোট্ট একটি বাসা ভাড়া নিয়ে শুরু হয় আহানাফ বুটিকসের যাত্রা। চট্টগ্রামের হালিশহরে সিএমএসএমই মেলায় তাদের স্টলটি দেখে বোঝার উপায়ই নেই যে, মাত্র ২০ হাজার টাকা মূলধন নিয়ে যাত্রা শুরু করেছিলো এ প্রতিষ্ঠানটি।

বুটিক হাউজটির মালিক সাকি আক্তারের অধীনে এখন কাজ করেন ৩০ জন কর্মী। নিজেদের ডিজাইনে তৈরি করা অন্তত ২০ লাখ টাকার পোশাক এখন রয়েছে ২০ হাজার টাকা মূলধনে শুরু করা এ প্রতিষ্ঠানটির। সংসারের সহযোগিতা থেকে শুরু করা এ বুটিক হাউসটিই এখন পরিবারের প্রধান আয়ের উৎস।

আহানাফ বুটিকসের স্বত্বাধিকারী সাকি আক্তার বললেন, প্রথমে আমার মূলধন ছিল মাত্র ২০ হাজার টাকা। আমি শুরুটা করি বেবি আইটেম দিয়ে। এখন মূল অর্ডার তো নিই, হাতের কাজও করা হয়। এখন আমি একজন মূল সেলার।

সাকির মতোই চার বছর আগে স্বামীর পাশে দাঁড়াতে বুটিকসের কাজ শুরু করেন আর্জু আক্তার। মাত্র ৭ হাজার টাকা দিয়ে যাত্রা শুরু করা তার ফ্যাশন কর্নারের তৈরি কাপড় এখন নজর কাড়ছে ফ্যাশনপ্রেমীদের। স্বাবলম্বী এ নারীর প্রতিষ্ঠানে নিয়মিত কাজ করছেন আরও ৬ জন।

উদ্যোক্তা আর্জু আক্তার বললেন, একটু পরিশ্রম হলেও নিজে উপার্জন করছি বাচ্চাদের ইচ্ছাগুলো পূরণ করতে পারছি এটা আমার ভাল লাগে।

চট্টগ্রামের হালিশহরে অনুষ্ঠিত ৩য় সিএমএসএমই মেলায় অংশগ্রহণ করা প্রতিটি স্টলই যেন একেকজন সফল নারী উদ্যোক্তার গল্পে ভরা। তাদের নিজস্ব ডিজাইনে তৈরি কাপড়ও তাই ক্রেতাদের পছন্দের তুঙ্গে। মেলায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহণের পাশাপাশি ছিলো নানা পণ্য ও শিশুদের জন্য রাইড উপভোগের ব্যবস্থা। ছুটির দিনে থাকে দর্শনার্থীদের বাড়তি চাপ। আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply