নোংরা রাজনীতির শিকার ইলহান ওমর, ইসরায়েলের সমালোচনার দায়ে পেলেন অব্যাহতি

|

ইলহান ওমর।

কখনও জিহাদি বলে ঠাট্টা তামাশা আবার কখনওবা ধর্মান্ধতার অভিযোগ; মিনেসোটা থেকে আইনপ্রণেতা নির্বাচিত হবার পর থেকেই এমন কটূক্তি আর সমালোচনার শিকার হয়ে আসছেন ইলহান ওমর। সোমালীয় বংশোদ্ভূত এ মুসলিম কংগ্রেস সদস্যের বিরুদ্ধে দেয়া হয়েছে হত্যার অভিযোগও! সম্প্রতি, ইসরায়েলি সহিংসতার সমালোচনা করায় তাকে সরিয়ে দেয়া হলো মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটি থেকেও। খবর বিবিসির।

এ বছরের শুরু থেকেই ফিলিস্তিনে ইসরায়েলের সহিংস আচরণের প্রতিবাদ করে আসছিলেন ইলহান। হাউজ অব রিপ্রেজেনটিটিভে দেয়া নিজের সাম্প্রতিক বক্তব্যে ক্ষোভও ঝাড়েন তিনি। তার অভিযোগ- নিজের ধর্ম ও বর্ণ পরিচয়ের কারণেই তিনি শিকার হয়েছেন নোংরা রাজনীতির। উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে অপপ্রচার করছেন রাজনীতিবিদরা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ইসরায়েলের সমালোচনা করায় কংগ্রেসে ভোটাভুটি হয় ডেমোক্রেট এ আইন প্রণেতার বিরুদ্ধে। এরপরই তাকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে সরিয়ে দেয় হাউজ অব রিপ্রেজেনটিটিভসের ক্ষমতাধর রিপাবলিকান পার্টি।

তবে ইলহানের বিরুদ্ধে রাজনৈতিক অপচেষ্টা কিংবা হয়রানির অভিযোগ এটাই প্রথম না। মিনেসোটার আইনপ্রণেতা হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই নানামুখী চাপ ও কটূক্তির শিকার হয়ে আসছেন তিনি। গত বছরের মাঝামাঝিতেও ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের নীতি নিয়ে মন্তব্যের জেরে নিজ দলেই তোপের মুখে পড়েন তিনি। ইলহান সে সময় অভিযোগ করেন, হামাস ও তালেবানের মতোই অপরাধ করছে ইসরায়েল-যুক্তরাষ্ট্র। এরপরই রিপাবলিকান-ডেমোক্রেট দুই শিবিরই ক্ষিপ্ত হয়ে ওঠে ইলহানের ওপর।

এখানেই শেষ নয়। গত ডিসেম্বরে হত্যার হুমকি দেয়া হয় এ মুসলিম আইনপ্রণেতাকে। ভয়েস মেইলে তাকে হত্যার হুমকি দেয়, অজ্ঞাত এক ব্যক্তি। সংবাদ সম্মেলনে এটি নিয়েও ক্ষোভ জানান ইলহান ওমর। এর আগে, রিপাবলিকান আইনপ্রণেতা লরেন বোয়েবার্ট ইলহানকে ক্যাপিটল হিলের ‘জিহাদ স্কোয়াড’ এর সদস্য আখ্যা দিয়ে ঠাট্টা করেছিলেন।

প্রসঙ্গত, গৃহযুদ্ধের কারণে মাত্র ১৪ বছর বয়সে সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ইলহান। তার রাজনৈতিক জীবনের সূচনা হয় ডেমোক্র্যাটিক পার্টির কৃষক-শ্রমিক শাখার সদস্য হিসেবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply