ইতালির নাগরিক আন্দ্রেয়া নিলেন সাতক্ষীরার কাকলীর লেখাপড়ার দায়িত্ব

|

আন্দ্রেয়া ও কাকলী।

সাতক্ষীরা প্রতিনিধি:

দশ হাজার কিলোমিটার দূরের দেশ ইতালির বাসিন্দা আন্দ্রেয়া। এক মাস আগে ইতালি থেকে তিনি বাংলাদেশের সাতক্ষীরায় আসেন। উদ্দেশ্য- নয় বছরের ছোট্ট শিশু কাকলীর লেখাপড়ার দায়িত্ব নেয়া।

জানা গেছে, কাকলি সরকার সাতক্ষীরার তালা উপজেলার খলিষখালি ইউনিয়নের হরিণখোলা গ্রামে গোবিন্দ সরকারের মেয়ে। দুই বোনের মধ্যে কাকলী বড়, তার ছোট বোনের বয়স চার বছর। কাকলী বর্তমানে তাদের গ্রামের বেসরকারি সংস্থা ঋশিল্পী ইন্টারন্যাশনাল পরিচালিত কমিউনিটি স্কুলের তৃতীয় শ্রেণিতে পড়ে। তাকেই সহায়তা করছেন আন্দ্রেয়া।

গত এক মাস যাবত আন্দ্রেয়া অবস্থান করছেন সাতক্ষীরার অদূরে বিনেরপোতা এলাকার বেসরকারি সংস্থা ঋশিল্পী ইন্টারন্যাশনালের কার্যালয়ে। তাকে দেখভালের দায়িত্বে আছেন সংস্থাটির ওয়াটার ট্রিটমেন্ট প্রকল্পের ম্যানেজার মাহমুদুর রহমান মামুন।

ঋশিল্পীর প্রকল্প ম্যানেজার মামুন জানান, ঝরে পড়া ও অসহায় শিশুদের লেখাপড়া চালানোর কর্মসূচি রয়েছে সংস্থাটির। এর মাধ্যমেই কাকলীর লেখাপড়ার দায়িত্ব নেন আন্দ্রেয়া। গত তিন বছর ধরে তিনি কাকলীর লেখাপড়ার খরচ বহন করছেন। তবে কখনও সাক্ষাৎ হয়নি তাদের। মূলত, কাকলীর সঙ্গে সাক্ষাতের জন্যই অ্যান্দ্রেয়া এবার সাতক্ষীরায় এসেছেন। আগামী রোববার (৫ ফেব্রুয়ারি) আবারও ইতালি ফিরে যাবেন আন্দ্রেয়া।

কাকলীর মা বিথিকা সরকার জানান, গত ৩ জানুয়ারি আন্দ্রেয়া আমাদের বাড়িতে এসে কাকলীর সঙ্গে দেখা করেন। কাকলীকে আদর করেন। পরে ১২ জানুয়ারি আবারও বাড়িতে আসেন। ওইদিন কাকলীসহ আমার অন্যান্য ছেলেমেয়েদের সঙ্গে দীর্ঘক্ষণ সময় কাটান। সর্বশেষ ২৬ জানুয়ারি সরস্বতীপূজার দিন আবারও এসে কাকলীসহ গ্রামের শিশুদের সাথে ঘুরে বেড়ান, মন্দিরে যান। দুপুর ১২টার দিকে এসে বিকেল পাঁচটা পর্যন্ত তিনি শিশুদের সঙ্গেই ছিলেন। কাকলী এখন আন্দ্রেয়াকে ‘বাবা’ বলে ডাকে। আমরা ভাই গরীব মানুষ। তার সহযোগিতা পেয়ে আমরাও খুশি।

কাকলীকে সাহায্য করা প্রসঙ্গে আন্দ্রেয়া জানান, আমি আমার ভেসপা বাইকে গত ২৪ ডিসেম্বর ভোমরা বন্দর দিয়ে সাতক্ষীরায় এসেছি। আমার ভ্রমণ করতে ভালো লাগে। সাতক্ষীরায় এসেছি মূলত কাকলীর সঙ্গে দেখা করতে। আমি তার লেখাপড়ার খরচ বহন করি। কাকলী যতোদিন লেখাপড়া করতে চায় আমি তাকে সহযোগিতা করবো।

এদিকে, আন্দ্রেয়ার আমন্ত্রণে সাতক্ষীরায় এসেছেন তার বন্ধু রোমানিয়ার বাসিন্দা অ্যালেনা এক্সিন্তে ও ইতালির বাইকার বন্ধু ইলারিও লাভাররা। তারা এখন একত্রে সাতক্ষীরায় অবস্থান করছেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply