বলিউডে চতুর্মুখী সংঘর্ষ

|

ছবি: সংগৃহীত

বলিউডে বক্স অফিস সংঘর্ষ মোটেও নতুন কিছু নয়। ভারতের বিভিন্ন উৎসব ঘিরে একই দিনে একাধিক সিনেমা মুক্তি পায় প্রায়ই। মহামারী পরবর্তী সময়ে ২০২২ সালে এটি নিয়মিত হয়ে উঠেছিল। গত বছর ১১ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে মুক্তি পেয়েছিল দুটি বিগ বাজেট সিনেমা; আমির খানের ‘লাল সিং চাড্ডা’ ও অক্ষয় কুমার অভিনীত ‘রক্ষা বন্ধন’। জানা গেছে, ২০২৩ সালের স্বাধীনতা দিবসে বক্সঅফিসে বলিউড সিনেমার চতুর্মুখী সংঘর্ষ দেখা যাবে।

আগামী আগস্টে বক্সঅফিসে মুখোমুখি হতে যাচ্ছেন বলিউডের দুই প্রজন্মের দুই তারকা। চলতি বছরের ১১ আগস্ট মুক্তি পাবে রণবীর কাপুর অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘অ্যানিম্যাল’ এবং সানি দেওলের ‘গাদার টু’। এর তিনদিন পরই মুক্তি পেতে যাচ্ছে আরো দুটি সিনেমা। চার সিনেমা মুক্তির মাধ্যমে প্রথমবার বলিউড বক্স অফিসে চতুর্মুখী সংঘর্ষ দেখতে যাচ্ছে দর্শকরা।

জানা গেছে, ১৫ আগস্ট মুক্তি পেতে যাচ্ছে ‘তারিক’ এবং ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। ‘তারিক’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম। ‘পাঠান’ এর ঐতিহাসিক সাফল্যের পর জনের সিনেমা নিয়ে দর্শকদের আগ্রহ বেড়েছে কয়েকগুণ। অন্যদিকে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ সিনেমাটি পরিচালনা করেছেন আলোচিত নির্মাতা বিবেক আগ্নিহোত্রী। এ নির্মাতার ‘দ্য কাশ্মীর ফাইলস’ গত বছরের অন্যতম বাণিজ্যিক সফল সিনেমাগুলোর মধ্যে একটি।

স্বাধীনতা দিবসের ছুটির সময় হলেও উইকেন্ডে দর্শকদের জন্য আনন্দের সময় হিসেবে সামনে আসছে। কারণ, প্রতিটি সিনেমাই দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পাওয়ার সম্ভাবনা রয়েছে। একই সময়ে আলোচিত চার সিনেমার মুক্তি ইতিমধ্যে বলিউডে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। তবে একই সময়ে সিনেমাগুলো মুক্তি না দেয়ার ব্যাপারে নির্মাতাদের মধ্যে আলোচনা হচ্ছে বলেও জানা গেছে। চলমান এই আলোচনা সফল না হলে স্বাধীনতা দিবসে বক্স অফিসে বলিউড সিনেমার চতুর্মুখী সংঘর্ষ দেখতে পাবে দর্শক।

‘গাদার টু’ নির্মাতারা বলছেন, স্বাধীনতা দিবসের উইকেন্ডের জন্য উপযুক্ত সিনেমা এটি। কিন্তু, রণবীর কাপুরের ‘অ্যানিম্যাল’ নির্মাতারা ১৩ আগস্ট থেকে মুক্তি পিছিয়ে নিতে মোটেও প্রস্তুত নন। এর মধ্যে জন আব্রাহাম এর ‘তারিক’ এবং বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ১৫ আগস্ট মুক্তির পস্তুতি নিচ্ছে। স্বাধীনতা দিবসের ছুটির কারনে বেশ লম্বা একটি সপ্তাহান্ত হতে যাচ্ছে এটি।

এদিকে, রণবীর কাপুর এবং সানি দেওলের বক্স অফিস লড়াইয়ের পাশাপাশি লড়াইটা দুই ভাইয়ের মধ্যেও হতে যাচ্ছে। ‘অ্যানিম্যাল’ এর একটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানির ছোট ভাই ববি দেওল। তবে, স্বাধীনতা দিবসের সময়কে দুই সিনেমা মুক্তির জন্যই পর্যাপ্ত হিসেবে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। এর আগে ‘গাদার: এক প্রেম কথা’ সিনেমাটিও আমির খান অভিনীত ‘লাগান’ এর সাথে মুক্তি পেয়েছিল। সে সময় দুটি সিনেমাই বক্স অফিসে তুমুল সাফল্য পায়।

২০০১ সালে মুক্তি পেয়েছিল অনিল শর্মা পরিচালিত ‘গাদার: এক প্রেম কথা’। এবার সিনেমাটির দ্বিতীয় পর্ব ‘গাদার: দ্য কথা কনটিনিউস’ পরিচালনা এবং প্রযোজনা করছেন অনিল শর্মা। দ্বিতীয় পর্বে সিনেমাটির প্রথম পর্বের জনপ্রিয় দুটি গান ‘ম্যা নিকলা গাড্ডি লেকে’ এবং ‘উর যা কালে’ নতুন করে সংযোজন করতে যাচ্ছেন নির্মাতারা। ‘গাদার: এক প্রেম কাঁথা’ বনাম ‘লাগান’ ঘটনার পুনরাবৃত্তি হয় কিনা সেটা সময়ই বলে দিবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply