গুপ্তচর বেলুন নিয়ে কেনো এত উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র?

|

যুক্তরাষ্ট্রের আকাশে একটি গুপ্তচর বেলুন শনাক্ত করা হয়েছে। পেন্টাগনের দাবি, এ বেলুন চীনের। তবে বেইজিংয়ের দাবি, গুপ্তচর বেলুনটি আসলেই চীনের কিনা এবং এ সম্পর্কে যুক্তরাষ্ট্র যেসব দাবি করছে তা সত্য কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এরই মধ্যে বেলুনটি ভূপাতিক করতে প্রস্তুত রাখা হয়েছে এফ-২২ যুদ্ধ বিমান। জননিরাপত্তার কথা ভেবে এখনই এটিকে গুলি করে ভূপাতিত করা হচ্ছে না। তবে কড়া নজরদারির মধ্যে রাখা হয়েছে গুপ্তচর বিমানটিকে। কীভাবে এটিকে ভূপাতিত করা হবে তা নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে। খবর এনডিটিভির।

এখন প্রশ্ন হলো, কেনো এই গুপ্তচর বেলুন নিয়ে এত উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। এ প্রশ্নের উত্তর জানতে আগে জানতে হবে এই বেলুন কী কাজে এবং কীভাবে ব্যবহৃত হয়।

মূলত গুপ্তচর বেলুন শত্রু দেশের ওপর নজরদারির ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই ধরনের বেলুন আকাশের অনেকটা ওপর দিয়ে ওড়ে। সাধারণত বাণিজ্যিক বিমানগুলো মাটি থেকে ৪০ হাজার ফুটের বেশি উচ্চতায় ওড়ে না। যুদ্ধবিমানের উড্ডয়ন সক্ষমতা সাধারণত ৬৫ হাজার ফুটের বেশি হয় না। এছাড়া ইউ-২ এর মতো গুপ্তচর বিমানগুলো ৮০ হাজার বা এরও বেশি উচ্চতায় উঠতে পারে। তবে গুপ্তচর বেলুন ওড়ে আকাশের ৮০ হাজার ফুট থেকে ১ লাখ ২০ হাজার ফুট ওপর থেকে। অন্যকোনো বিমান বা কোনো আকাশযানের সাথে ধাক্কা এড়াতে এবং অনেক বেশি জায়গা কভার করতেই এসব বেলুন এত ওপর থেকে ওড়ে।

এখন প্রশ্ন আসতে পারে, যেখানে স্যাটেলাইট আছে, সেখানে গুপ্তচর বেলুন কেনো প্রয়োজন হবে? এর উত্তর হলো, স্যাটেলাইটের চেয়ে গুপ্তচর বেলুন কোনো একটি স্থানের অনেক বেশি বিস্তারিত তথ্য ধারণ করতে পারে। এছাড়া স্যাটেলাইটের চেয়ে অনেক কম খরচে এসব বেলুন লঞ্চ করা যায়। ফলে গুপ্তচর বেলুনের মাধ্যমে সহজে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা সম্ভব। ক্ষেত্র বিশেষে এসব বেলুন বিস্ফোরক ও রাসায়নিক দ্রব্যও বহন করতে সক্ষম। ফলে নির্দিষ্ট স্থানে শত্রুপক্ষের ওপর হামলাও করা যেতে পারে এসব বেলুনের সাহায্যে।

এসব বেলুন নিজ থেকে ওড়ে না। দূর থেকে এগুলোকে নিয়ন্ত্রণ করা হয়। পরিস্থিতি বিবেচনায় এসব বেলুন নিজের উচ্চতাও পরিবর্তন করতে পারে। এসব বেলুনকে উদ্দেশ্য প্রণোদিতভাবে গুরুত্বপূর্ণ কিছু অঞ্চলের ওপর দিয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। এর ফলে ওই অঞ্চলের অনেক বিস্তারিত তথ্য ধারণ করা সম্ভব হয়।

যুক্তরাষ্ট্র এরই মধ্যে দাবি করেছে, গত কয়েকদিনের মধ্যে এই বেলুনটি মার্কিন মুলুকের বেশ কিছু গুরুত্বপূর্ণ অঞ্চলের ওপর দিয়ে উড়ে গেছে। ফলে এরই মধ্যে বেলুনটির মাধ্যমে শত্রুপক্ষ কোনো সংবেদনশীল তথ্যের নাগাল পেয়েছে কিনা তা চিন্তার বিষয়।

অবশ্য গুপ্তচর বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রে পূর্বের খারাপ অভিজ্ঞতা রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাবাহিনী এই ধরনের বেলুন ব্যবহার করে মার্কিন অঞ্চলে বোমা হামলার পরিকল্পনা করে। ওই হামলায় অবশ্য কোনো সামরিক স্থাপনার ক্ষতি না হলেও ওরেগন বনাঞ্চলে একটি বেলুন বিধ্বস্ত হলে বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়। ফলে এই ধরনের বেলুনের ভয়াবহতা সম্পর্কে খুব ভালোভাবেই অবগত মার্কিন সেনাবাহিনী। তাই সম্প্রতি মার্কিন আকাশে শনাক্ত গুপ্তচর বেলুন নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে দেশটির কর্তৃপক্ষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply