গুপ্তচর বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রের দাবি খতিয়ে দেখছে চীন

|

যুক্তরাষ্ট্রের আকাশে একটি গুপ্তচর বেলুন শনাক্ত হওয়ার পর থেকেই রীতিমতো হৈচৈ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, এটি চীনা গুপ্তচর বেলুন। তবে জননিরাপত্তার কথা ভেবে এটিকে এখনও গুলি করে ভূপাতিত করা হয়নি। তবে চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের দাবি সঠিক কিনা তা নিরুপণে কাজ চলছে। আদৌ ওই বেলুন চীনের কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। খবর এনডিটিভির।

চীন বলছে, বিষয়টি পরিষ্কার হওয়ার আগে বেলুনটি চীনের কিনা তা বলা যাচ্ছে না। বিষয়টিকে যুক্তরাষ্ট্র অতিরঞ্জিত করছে বলেও দাবি চীনের। এ নিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, বেলুনটি চীনের কিনা তা শনাক্তের কাজ চলছে। তবে বিষয়টি পরিষ্কার হওয়ার আগে অনুমান ভিত্তিক একটি মিথ্যা ও অতিরঞ্জিত তথ্য দেয়া হয়েছে। এভাবে মূল পরিস্থিতির কোনো সমাধান হবে না।

মাও নিং আরও বলেন, চীন একটি দায়িত্বশীল দেশ। আমরা সবসময় আন্তর্জাতিক আইন কঠোরভাবে মেনে চলি। কোনো সার্বভৌম দেশের ভূখণ্ড বা আকাশসীমা লঙ্ঘন করার কোনো ইচ্ছা আমাদের নেই। আমরা আশা করি, উভয় পক্ষ পারস্পরিক সমঝোতা এবং বিচক্ষণতার সাথে পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে।

এর আগে, বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়, চীনের একটি গুপ্তচর বেলুন শনাক্ত করা হয়েছে। বেলুনটি গত কয়েকদিন ধরেই বেশ কিছু গুরুত্বপূর্ণ অঞ্চলের ওপর দিয়ে উড়ে গেছে। প্রেসিডেন্ট জো বাইডেন বেলুনটিকে গুলি করে ভূপাতিত করার নির্দেশ দিলেও জনগণের নিরাপত্তার কথা ভেবে এখনও এটিকে ভূপাতিত করা হয়নি। তবে কড়া নজরদারিতে রাখা হয়েছে।

ধারণা করা হচ্ছে, এর ভেতর কোনো রাসায়নিক অস্ত্র থাকতে পারে। তবে প্রধানত তথ্য সংগ্রহের উদ্দেশ্যেই পাঠানো হয়েছে এই বেলুনকে। কীভাবে বেলুনটিকে ধ্বংস করা হবে তা নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply