প্রতিবেশী দেশকে দোষারোপের আগে নিজের দেশ সামলান: পেশোয়ার কাণ্ডে পাক সরকারকে তালেবান

|

পাকিস্তানের পেশোয়ারে মসজিদে হামলার ঘটনা এখন পুরো বিশ্বে একটি আলোচিত ঘটনা। এ ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। হামলার পেছনে কারা আছে, তা এখনও স্পষ্ট নয়। তবে পাক সরকারের ধারণা, মসজিদে এ আত্মঘাতী বোমা হামলার সাথে তালেবানের সম্পর্ক থাকতে পারে। তবে এবার আফগানিস্তান থেকেও এলো প্রতিক্রিয়া। তালেবানের পরামর্শ, আগে নিজেদের দেশ সামলান। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির এক বিবৃতিতে পাকিস্তানের সরকারের উদ্দেশ্যে বলেন, নিজেদের ব্যর্থতার দায় আমাদের ওপর চাপাবেন না। প্রতিবেশী রাষ্ট্রকে দোষারোপ না করে আগে ঘটনার তদন্ত করুন। গত দু’দশকে আমরা এমন শক্তিশালী বোমা বা আত্মঘাতী জ্যাকেট দেখিনি, যা মসজিদের সঙ্গে শতাধিক মানুষকে উড়িয়ে দিতে পারে। ঘটনার নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি পেশোয়ারের রেড জোনের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এ ঘটনায় পুলিশ সদস্যসহ এখন পর্যন্ত ২৩ জনকে আটক করা হয়েছে। জানা গেছে, হামলাকারী পুলিশের পোশাকে মসজিদে ঢুকেছিল। ওই সময় কয়েকশ’ পুলিশ সদস্যও মসজিদে নামাজ পড়তে আসেন। তাই কোনো বাধা ছাড়াই ১২ কেজি ওজনের বিস্ফোরক নিয়ে আততায়ী মসজিদে ঢুকতে পেরেছিল বলে ধারণা করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply