চিকেন পক্স থেকে বাঁচতে কোন খাবারগুলো খাবেন?

|

শীতের সময় প্রায় শেষ হয়ে এসেছে। বাইরে গেলেই বসন্তের হাওয়া গায়ে লাগতে শুরু হয়েছে। এমন সময় চিকেন পক্স হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তবে এমন কিছু খাবার রয়েছে যা আপনাকে চিকেন পক্স থেকে মুক্তি দিতে পারে।

সজনে ফুল: শীত ও বসন্তের এই মাঝামাঝিতে সজনে ফুল খেতে পারেন। এই সময় বায়ুবাহিত নানা অসুখ ঠেকাতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ফুল অত্যন্ত উপকারী। প্রতিদিন অল্প করে হলেও সজনে ফুল খান। উপকার পাবেন।

নিমপাতা: নিমপাতাকে এমনিতেই জীবাণুনাশক হিসেবে গণ্য করা হয়। রোজ গোসলের পানির সাথে নিমপাতা মিশিয়ে গোসল করলে বিভিন্ন রোগ থেকে মিলতে পারে মুক্তি।

বাঁধাকপি: শীত যেহেতু এখনও চলে যায়নি। বাজারে এখনও বাঁধাকপি পাওয়া যাচ্ছে। যদি থাইরয়েডের সমস্যা না থাকে তাহলে খেতে পারেন এই সবজিটি। এতে উপস্থিত ভিটামিন ও খনিজ পদার্থ বসন্তের মতো বায়ুবাহিত অসুখ ঠেকাতে সাহায্য করে।

গাজর: শীতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গাজর খুবই উপকারী। বিটা ক্যারোটিন এবং অক্সিড্যান্টে সমৃদ্ধ এই এ সবজি বসন্ত ঠেকাতে সাহায্য করবে। এছাড়া যেকোনো সংক্রামক রোগের সঙ্গে লড়তে গাজর খুবই কার্যকর।

টক দই: টক দই টক্সিন দূর করে। শরীর ভেতর থেকে পরিষ্কার রাখতে সাহায্য করে। শরীর টক্সিনমুক্ত থাকলে রোগ প্রতিরোধক্ষমতা এমনিতেই বেড়ে যায়। বসন্ত রোগ ঠেকাতে তাই ভরসা রাখতে পারেন এই ধরনের প্রোবায়োটিক উপাদান যুক্ত খাবারের ওপর। এছাড়া দইয়ের প্রোবায়োটিক উপাদান শরীরে নানাবিধ সংক্রমণ ঠেকায়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply