তীব্র বায়ুদূষণে স্থানীয়দের বাড়িতে থাকার নির্দেশ থাইল্যান্ডে

|

ভয়াবহ বায়ুদূষণের কবলে থাইল্যান্ড। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ব্যাংকক ও পার্শ্ববর্তী প্রদেশগুলোতে বায়ুদূষণের মাত্রা ‘বিপজ্জনক’ ক্যাটাগরিতে প্রবেশ করেছে। এর জেরে স্থানীয়দের যতটা সম্ভব বাড়ির ভেতরে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।

মূলত, পিএম২.৫ নামে একটি দূষিত কণা থাইল্যান্ডের আকাশে শনাক্ত করা গেছে, যার ঘনত্ব বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার চেয়ে অন্তত ১৪ গুণ বেশি রেকর্ড করা হয়েছে ব্যাংককের বাতাসে। আর এ কারণেই বিশ্বের ষষ্ঠ দূষিত শহরের তালিকায় উঠে এসেছে থাইল্যান্ডের রাজধানী।

এ নিয়ে থাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, চাকরিজীবীদের ঘরে বসে কাজ করার আহ্বান জানানো হচ্ছে। একই সাথে শিশুদের শরীরে দূষণের স্থায়ী প্রভাব এড়াতে স্কুলের আউটডোর কার্যক্রম বন্ধ রাখার আহ্বান করা হচ্ছে।

স্থানীয়রা বলছেন, দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে দিনের বেলায়ও দৃষ্টিসীমা কমে গেছে। চোখে জ্বালাপোড়া হচ্ছে, একই সাথে নিশ্বাঃস নিতেও কষ্ট হচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, এই মৌসুমে কৃষকরা খড় ও ফসলের উচ্ছিষ্ট অংশ পোড়ানোর জন্য জমিতে আগুন লাগিয়ে দেয়। সেই সাথে যানবাহনের ধোঁয়া তো আছেই। এ কারণে বায়ুর মান এতো নেমে গেছে। তবে কিছুদিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা কর্তৃপক্ষের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply