‘পিসিবির অপেশাদারিত্বের কারণেই ভালো কোচরা আসতে চায় না’

|

ছবি: সংগৃহীত

দেশীয় ভালো কোচ থাকার পরও নানা জটিলতাসহ খন্ডকালীন পদ্ধতিতে মিকি আর্থুরকে পুনরায় নিয়োগ দেয়ায় পিসিবির সিদ্ধান্তের সমালোচনা করেছেন পাকিস্তান জাতীয় দলের সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহ-উল-হক। তার মতে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অপেশাদারিত্বের কারণেই ভালো কোচরা দেশটিতে যেতে চান না। এমন পরিস্থিতি পাকিস্তান ক্রিকেটের জন্য অসম্মানের বলে মনে করছেন তিনি।

স্কোয়াড তৈরি, অধিনায়কত্ব ও মাঠের পরিকল্পনায় বরাবরই সাবেক ক্রিকেটারদের কাছ থেকে সমালোচনার শিকার হয় পিসিবি। এবারও জাতীয় দলের কোচ নিয়োগ নিয়ে সমালোচনায় মুখে পিসিবি।

২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তান জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন আর্থুর। সেই সময়কালে দলের পরিস্থিতি বিবেচনায় তার সাথে চুক্তি নবায়ন করেনি পিসিবি। সেই আর্থুরকেই আবারও নিয়োগ করেছে পিসিবি। তাও খন্ডকালীন পদ্ধতিতে। ভাল কোচ না পাওয়ার কারণ হিসেবে পিসিবির অপেশাদারিত্বকে দায়ী করছেন মিসবাহ।

মিসবাহ-উল-হক বলেন, এইটা পাকিস্তান ক্রিকেটের মুখে চড় মারার মতো। আমাদের জন্য লজ্জাজনক, আমরা একজন ভালো ফুলটাইম কোচ পাচ্ছি না। বোর্ডের পেশাদারিত্বের অভাবই এর বড় কারণ। তদের অনেক দূর্বল দিক আছে, যার কারণে ভালো কোচরা এখানে আসতে চায় না।

একইসাথে খেলোয়াড়দেরকেও দুষলেন মিসবাহ। তার মতে, খেলোয়াড়দের কারণেই বিদেশি কোচের প্রতি জোর দেয় বোর্ড। ফলে পাকিস্তানের দেশীয় কোচরা অবহেলিত। এছাড়াও আর্থুরের নিয়োগ পদ্ধতি নিয়েও সমালোচনা করেন সাবেক এই ক্রিকেটার।

মিসবাহ-উল-হক আরও বলেন, ডার্বিশায়ার কান্ট্রি ক্রিকেটের সাথে এখনও চুক্তি শেষ হয়নি আর্থুরের। ফলে পাকিস্তান দলের দায়িত্ব নিলে তাকে একই সাথে দুইটি চাকরি করতে হবে। এটা কোনো আন্তর্জাতিক পদ্ধতি হতে পারে না। সে প্রয়োজনে অনেক সময় দলের সাথে থাকতেও পারবে না। পিসিবি সব সময় বিদেশি কোচের দিকে বেশি আগ্রহী। ফলে স্থানীয় কোচরা কোনো সুযোগই পাননা। তারা ভাবে, স্থানীয় কোচের ওপর রাজনৈতিক প্রভাব পড়বে।

জটিলতা এড়াতে আর্থুরকে হেড কোচ নয় বরং টিম লিডারের দায়িত্বে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply