গত ১৫ বছরে অন্তত ১ হাজার মোটরসাইকেল চুরি করা চোরচক্রের মূলহোতা গ্রেফতার

|

মোটর সাইকেল চোর চক্রের গ্রেফতারকৃত মূলহোতা খালেক ওরফে সাগর হাওলাদার।

মাত্র ২-৩ মিনিটে গায়েব এক একটি মোটর সাইকেল। তালা কেটে, লক ভেঙে নিমিষেই মোটর সাইকেল হাওয়া করে দিচ্ছে চোরচক্র। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ এমন এক চোর চক্রের সন্ধান পেয়েছে যারা ১৫ বছরে প্রায় ১ হাজার মোটরসাইকেল চুরি করেছে। খালেক ওরফে সাগর হাওলাদার চক্রকে আটক করে উদ্ধার করা হয়েছে অন্তত ৪০টি মোটরসাইকেল।

রাজধানীর উত্তরা এলাকায় রাতের ঘটনা। একটি বাসার নিচ দিয়ে ঘোরাফেরা করছে কিছু যুবক। রাত ১০টা থেকে ১২টার ভেতর বাসার নিচে বা ফাঁকা জায়গায় কোথায় কোথায় বাইক রাখা হয়, তা জানতেই রেকি করছিল তারা। এরপর জনসমাগম কমলে শুরু হয় তাদের অপারেশন।

সিসি ক্যামেরায় দেখা যায়, চোর চক্রের দুজন মিলে একটি বাসার গ্যারেজের তালা ভেঙে ভিতরে ঢোকে। মুহূর্তেই কাটিং প্লাস দিয়ে মোটর সাইকেলের লক ছিঁড়ে ফেলে তারা। দুইজনে মিলে পা দিয়েই মোটরসাইকেলের হ্যান্ডেলের শক্ত লক ভেঙে নিয়ে যায় বাইরে। সবমিলিয়ে মাত্র ২-৩ মিনিটে বাইক নিয়ে পগার পার চোরেরা।

একজন ভুক্তভোগী বললেন, অফিসের সামনে বাইক রেখে কাজ করতে ঢুকেছিলাম। পরে বাইরে বেরিয়ে দেখি আমার বাইক নেই। অনেক খোঁজাখুঁজি করেছি, পরে উত্তরা থানায় গিয়ে জিডি করি।

এ ঘটনার তদন্তে নেমে বিরাট এক বাইক চোর চক্রের সন্ধান পান গোয়েন্দারা। চক্রের মূলহোতা মো. খালেক হাওলাদার ওরফে সাগর আহমেদ।

পুলিশের কাছে সাগরের স্বীকারোক্তি, ১৫ বছরে তার চক্র চুরি করেছে প্রায় ১ হাজার মোটরসাইকেল। ঢাকা থেকে চুরি হওয়া বাইকগুলো নিয়ে যাওয়া হতো চাঁদপুরে, ফারুক নামের আরেকজনের কাছে। সে দেশের বিভিন্ন জেলায় বিক্রি করতো চোরাই মোটরসাইকেলগুলো। পুলিশ বলছে, খালেকের বিরুদ্ধে শুধু রাজধানীতেই মামলা আছে ২৫টি!

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ এ প্রসঙ্গে, তারা প্রথমে কোনো একটা বাড়িকে টার্গেট করে। তাদের একদল রেকি করে পরে ওই বাড়ির গ্যারেজের তালা ভেঙে বাইক নিয়ে যায় খালেকের কাছে।

জানা গেছে, চোরচক্রটি মূলত তিনভাগে কাজ করে। একদল চুরির পর মোটরসাইকেলগুলো প্রথমে নিয়ে যায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে। সেখানে বাইকে কিছু পরিবর্তন আনা হয়। সেখান থেকে আরেকটি গ্রুপ বাইক নিয়ে যায় বিক্রির জন্য। অভিযানে ৪০টি মোটরসাইকেল উদ্ধার করেছে পুলিশ।

জানা গেছে, চোর চক্রের আরেক গ্রুপ আছে, যারা মোটর সাইকেলের নকল চাবি বানায়। তাদের বিরুদ্ধেও অভিযান চালানোর কথা জানান গোয়েন্দা কর্মকর্তারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply