আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রফতানি বন্ধ

|

আখাউড়া প্রতিনিধি :

দেশের অন্যতম বৃহৎ স্থলবন্দর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া দিয়ে ভারতে অনির্দিষ্টকালের জন্য মাছ রফতানি বন্ধ করা হয়েছে। ভারতীয় ব্যবসায়ীরা মাছ নিতে অনীহা প্রকাশ করায় বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল থেকে মাছ রফতানি বন্ধ হয়ে যায়।

তবে মাছ ছাড়া বাকি সব পণ্য রফতানি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন আখাউড়া স্থলবন্দরের মৎস্য রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া।

তিনি বলেন, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে প্রতিষ্ঠিত একটি সংবিধিবদ্ধ সংস্থা। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট; যা ভারতে খাদ্য নিরাপত্তা ও নিয়ন্ত্রণের সাথে সম্পর্কিত। সংস্থাটি ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানের মাধ্যমে জনস্বাস্থ্য রক্ষা ও প্রচারের জন্য দায়ী।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে ভারতে রফতানিকৃত মাছের গুণগতমান যাচাইয়ে পরীক্ষা চলমান রয়েছে। তাই ভারতীয় ব্যবসায়ীরা মাছ আমদানি করতে অনীহা প্রকাশ করায় বুধবার সকাল থেকে মাছ রফতানি বন্ধ রয়েছে। তবে মার্চের প্রথম সপ্তাহের মধ্যেই ভারতীয় ব্যবসায়ীরা ফের মাছ আমদানি করার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

আখাউড়া স্থলবন্দর আমদানি রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম যমুনা নিউজকে বলেন, আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে রফতানিকৃত মাছের গুণগতমান যাচাইয়ে পরীক্ষা চলমান রয়েছে। তাই ভারতে মাছ রফতানি বন্ধ থাকলেও অন্যান্য সব পণ্য রফতানি স্বাভাবিক রয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply