‘যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধে লিপ্ত মিয়ানমারের জান্তা’

|

ক্ষমতা গ্রহণের দু’বছর পরও যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধে লিপ্ত মিয়ানমারের জান্তা। এমন মন্তব্য করেছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ প্রতিনিধি টম অ্যানড্রুজ। জান্তার দু’বছরের শাসনকে আখ্যা দেন ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতার দুই বছর’ হিসেবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মঙ্গলবার মিয়ানমারের সেনা শাসন বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। সেখানে বলা হয়, গত দু’বছরে জান্তার পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার হাজার হাজার মানুষ। পুড়িয়ে দেয়া হয় ৩৮ হাজার বাড়িঘর, ক্লিনিক, এমনকি স্কুল। বাস্তুচ্যুত হয় ১২ লাখ মানুষ, দেশ ছেড়েছে ৭০ হাজার।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, দেশটিতে রাজনৈতিক বন্দিদশার শিকার সাড়ে ১৭ হাজার মানুষ। প্রকট হয়েছে অর্থনৈতিক দুর্দশাও। দারিদ্রসীমার নিচে বাস করছে অর্ধেক জনগোষ্ঠী। ৪০ লাখের বেশি শিশু আনুষ্ঠানিক শিক্ষার সুযোগ পায় না। জরুরি মানবিক সহায়তা দরকার ১ কোটি ৭৬ লাখ মানুষের।

টম অ্যানড্রুজ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় হিসেবে আমাদের ভূমিকা নিয়ে ভাবা দরকার। মিয়ানমার জান্তার বৈধতা বিষয়ক স্বীকৃতি দেয়া কতটা গুরুত্বপূর্ণ তা উপলব্ধি করতে হবে। কারণ তিনটি জিনিস, তাদের টিকে থাকতে প্রয়োজন। অর্থ, অস্ত্র ও বৈধতা। মিয়ানমারের জনগণের চোখে জান্তার বৈধতা নেই।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply