আদানির বিদ্যুৎ আসবে বাংলাদেশে, সঞ্চালন লাইনের বিরোধিতা করে চাষীদের মামলা

|

আদানি পাওয়ার লিমিটেডের বিদ্যুৎ সঞ্চালন লাইনের বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন ৩০ চাষী। আর তাতে গৌতম আদানির মালিকানাধীন প্রতিষ্ঠানের বিদ্যুৎ পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে বাংলাদেশ।

চাষীদের পক্ষে মামলাটি দায়ের করেন জ্যেষ্ঠ আইনজীবী ঝুমা সেন। মঙ্গলবার (৩১ জানুয়ারি) মামলাটি গ্রহণ করেন কলকাতা হাইকোর্ট। আগামী ৭ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারক রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মুর্শিদাবাদ জেলার ফাররাক্কার চাষীদের অভিযোগ, আদানির বিদ্যুৎ লাইনের কারণে তাদের কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ নিয়ে গ্রামবাসীরা আন্দোলনও করেছে।

প্রসঙ্গত, ঝাড়খণ্ডে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র করেছে আদানি গোষ্ঠী। সেখান থেকে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে বাংলাদেশে। আর এর জন্য মুর্শিদাবাদের ফরাক্কায় খুঁটি তৈরি করে আদানি পাওয়ার। কিন্তু খুঁটি তৈরি করা নিয়ে স্থানীয়দের সঙ্গে বিরোধ সৃষ্টি হয় আদানি গোষ্ঠীর।

২০১৭ সালের ৫ নভেম্বর বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ ও ভারতের আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়। আগামী মার্চ থেকে আদানির এই বিদ্যুৎ পাওয়ার কথা রয়েছে বাংলাদেশের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply