চট্টগ্রামেও মেট্রোরেলের তোড়জোর, বন্দরনগরীতে হবে পাতাল রেল

|

ঢাকার পর এবার চট্টগ্রামে মেট্রোরেল চালুর তোড়জোড় চলছে। রাজধানীতে উড়ন্ত হলেও, বন্দরনগরীতে হবে পাতাল রেল। ৭০ কোটি টাকা ব্যয়ে শুরু হয়েছে এর সম্ভাব্যতা যাচাই কার্যক্রম। এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বললেন, এটি হবে তরুণ প্রজন্মের স্বপ্নের প্রকল্প। এতে পাল্টে যাবে চট্টগ্রামের চেহারা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে বন্দরনগরীর হোটেল রেডিসন ব্লু বে ভিউয়ে ভার্চুয়ালি যোগ দিয়ে চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

কোরিয়ান ইন্টারন্যাশনাল এজেন্সি-কোইকার সাথে যুক্তি হয়েছে আগেই, মঙ্গলবার সকালে আয়োজন করা হয়, চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের। এ প্রকল্পের আওতায়, চট্টগ্রাম নগরীর পরিবহন ব্যবস্থায় সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হবে। মেট্রোরেল চালু হলে, বন্দরনগরী আরও নান্দনিক হবে-এমনটাই জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

জানা গেছে, সম্ভাব্যতা যাচাইয়ের এ প্রকল্পে মোট ব্যয় হবে ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা। এরমধ্যে কোইকা দেবে ৫৭ কোটি টাকা। প্রকল্পটি চট্টগ্রাম শহরের চেহারা পাল্টে দেবে বলে মনে করেন কোরিয়ান রাষ্ট্রদূত জিং জং কিউন।

প্রসঙ্গত, চট্টগ্রাম মেট্রোরেল প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি করপোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply