পেশোয়ারে মসজিদে আত্মঘাতী বোমা হামলায় প্রাণহানি বেড়ে ৯৬

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৯৬ জনে। সোমবারের ওই বিস্ফোরণে আহত হয়েছেন শতাধিক। খবর দ্য ডনের।

এ ঘটনায়, মঙ্গলবার (৩১ জানুয়ারি) খাইবার পাখতুনখোয়া প্রদেশে পালিত হচ্ছে একদিনের শোক। ঘটনাস্থলে এখনও চলছে উদ্ধার তৎপরতা।

দেশটির গোয়েন্দা বিভাগের বিবৃতি অনুসারে- হামলার প্রধান টার্গেট ছিল মসজিদে নামাজরত পুলিশ বাহিনীর সদস্যরা। কারণ, পেশোয়ারের সবচেয়ে সুরক্ষিত বা রেড জোন হিসেবে পরিচিত ওই এলাকাটি। হামলার সময় ৩ থেকে ৪শ’ পুলিশ সদস্য নামাজ আদায় করছিলেন ওই মসজিদে। এলাকাটিতে রয়েছে পুলিশের হেডকোয়ার্টার্স, গোয়েন্দা ও কাউন্টার টেররিজম ব্যুরোর কার্যালয়ও। সে কারণেই, কঠোর নিরাপত্তায় ঢাকা থাকে মসজিদটি। এ ঘটনার পর রাজধানী ইসলামাবাদে জারি করা হয়েছে হাই অ্যালার্ট।

এদিকে, মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। পরিদর্শন শেষে শাহবাজ শরীফ বলেন, যারা পাকিস্তানের সুরক্ষায় কাজ করেন তাদেরকে হত্যা করে আতঙ্ক ছড়াতে চায় সন্ত্রাসীরা। ন্যাক্কারজনক এ হামলাকে পুরো পাকিস্তানের জন্য আঘাত- বলেও আখ্য দেন তিনি। বলেন, পাকিস্তানের জাতীয় নিরাপত্তার জন্য সন্ত্রাসবাদ মোকাবেলা একটি বড় চ্যালেঞ্জ ।

এদিকে, নামাজ চলাকালীন মসজিদে হামলার এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

উল্লেখ্য, এ ঘটনার পর পাকিস্তানি তালেবানের এক কমান্ডার হামলার দায় স্বীকার করলেও, পরে অস্বীকৃতি জানানো হয় গোষ্ঠীটির তরফ থেকে।

প্রসঙ্গত, গত তিন মাস ধরে বেড়েই চলেছে পাকিস্তানি তালেবানের জঙ্গি তৎপরতা। গত ডিসেম্বরেও একটি পুলিশ স্টেশনে হামলা চালায় তালেবান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply